৪৮টি চীনা ড্রোন কিনছে পাকিস্তান

পাকিস্তানকে উচ্চক্ষমতাসম্পন্ন ৪৮টি সামরিক ড্রোন সরবরাহের ঘোষণা দিয়েছে চীন। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহে ভারতের চুক্তির এক সপ্তাহের মাথায় চীনের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। ড্রোনগুলো তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান চেংদু এয়ারক্রাফট ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি। এ চুক্তিকে পাকিস্তান ও চীনের মধ্যে সবচেয়ে বড় সামরিক চুক্তি হিসেবে দেখা হচ্ছে।

nonameগত রবিবার পাকিস্তান বিমানবাহিনীর অফিসিয়াল ফেসবুকে এ চুক্তির ঘোষণা দেওয়া হয়। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’-এর প্রতিবেদনেও চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে চুক্তির ব্যয় বা এসব ড্রোনের দাম সম্পর্কে বেইজিং বা ইসলামাবাদের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

উচ্চক্ষমতার চীনা সামরিক ড্রোনগুলোর নাম দেওয়া হয়েছে ‘উইং লুং ২’। এটি সহজেই শত্রুর অবস্থান শনাক্ত করে সেখানে আঘাতের সক্ষমতা রাখে। ড্রোনগুলো টানা ২০ ঘণ্টা আকাশে উড্ডয়নে সক্ষম। একেকটি ড্রোন ৪৮০ কেজি ওজনের যুদ্ধসামগ্রী বহন করতে পারবে। এটি যেকোনও আবহাওয়ায় অপারেশন চালানোর উপযোগী।noname

এর আগে চলতি মাসের গোড়ার দিকে রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক এস-৪০০ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে ভারত। দিল্লির হায়দরাবাদ হাউসে এ চুক্তি স্বাক্ষরিত হয়। তবে রাশিয়ার সঙ্গে ভারতের এমন সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলেছে। কারণ, ভারত দীর্ঘদিন থেকে দূতিয়ালি চালালেও এ ইস্যুতে নিষেধাজ্ঞা থেকে দিল্লিকে ছাড় দেওয়া হবে না বলে আগেই সতর্ক করেছিল ট্রাম্প প্রশাসন। তা সত্ত্বেও মার্কিন হুঁশিয়ারি অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের এই চুক্তিতে স্বাক্ষর করেছে দিল্লি। এদিন প্রতিরক্ষাসহ ২০টি বিষয়ে রাশিয়ার সঙ্গে চুক্তি করেছে ভারত। মূলত এর পাল্টা পদক্ষেপ হিসেবেই চীনের কাছ থেকে উচ্চক্ষমতার এসব ড্রোন সংগ্রহের উদ্যোগ নিলো ইসলামাবাদ। সূত্র: দ্য ইকোনমিক টাইমস।