অস্ত্র চুক্তি থেকে যু্ক্তরাষ্ট্রের সরে যাওয়া নিয়ে রাশিয়ার হুঁশিয়ারি

ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স (আইএনএফ) চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে গেলে বিশ্বে অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়ে যেতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন রুশ সরকারের মুখপাত্র দিমিত্রি পেস্কোভ। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি এই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় তবে রাশিয়া ব্যবস্থা নিতে বাধ্য হবে।

3a9dcac99ba24fada4f923df574b0762_18

ওই চুক্তি অনুযায়ী স্থল থেকে উৎক্ষেপিত মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র ও ৫০০ থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার দূরে আঘাত আনা সক্ষম ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। কিন্তু ট্রাম্পের দাবি, ওই চুক্তি লঙ্ঘন করেছে রাশিয়া। আর যুক্তরাষ্ট্র রাশিয়াকে এমন অস্ত্র ব্যবহার করতে দিবে না যার অনুমতি তাদের নেই।

দিমিত্রি পেস্কোভ বলেন, ‘আইএনএফ চুক্তি ভঙ্গ বলতে কি বোঝায়। যুক্তরাষ্ট্র আর লুকিয়ে লুকিয়ে কিছু করছে না। তারা ভবিষ্যতে এই অস্ত্র তৈরি করতে চায়। আর তারা যদি করে, তবে রাশিয়াও ভারসাম্য বজায় রাখবে।’

এদিকে সোমবার মস্কো পৌঁছেছেন মার্কিন নিরাপত্তা পরামর্শক জন বোল্টন। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরোভের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার। মূলত ট্রাম্পের বক্তব্যের পর চুক্তি নিয়ে দুই দেশের মধ্যে যেই উত্তেজনার সৃষ্টি হয়েছে সেই প্রেক্ষিতেই আলোচনায় বসতে যাচ্ছেন দুই নেতা।

স্নায়ুযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়ন এসএস-২০ ব্যবস্থা গ্রহণ করায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন হয়ে পড়েছিলো। মার্কিন মিত্ররা তখন যুক্তরাষ্ট্রের পারসিং ও ক্রুজ মিসাইল নেওয়া ব্যাপারে সম্মত হয়েছিলো। এই ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়। পরে এই আইএনএফ চুক্তির মাধ্যমেই পরিস্থিতি শান্ত হয়। পরবর্তীতে বেশ কয়েকবার লঙ্ঘনের অভিযোগ আনলেও প্রেসিডেন্ট ওবামা কখনোই এই চুক্তি থেকে সরে আসতে চাননি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র সরে আসলে আবারও বিশ্বে অস্ত্র প্রতিযোগিতা শুরু হয়ে যেতে পারে।