জুমা ছাড়া তাজমহলের মসজিদে নামাজ আদায় করা যাবে না

তাজমহলের মসজিদের আর নিয়মিত নামাজ আদায় করতে পারবেন না স্থানীয় মুসল্লিরা। শুধুমাত্র জুমার নামাজ সর্বসাধারণের জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

4bpr4c344bc70217n4l_800C450ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগ (এএসআই) জানিছে, তাজমলের নিরাপত্তার স্বার্থে এর মসজিদে অভারতীয়রা শুক্রবারের নামাজ পড়তে পারবে না বলে গত জুলাইয়ে স্থানীয় প্রশাসন যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

বিভাগের কর্মকর্তা ভাসান্ত স্বর্ণকার বলেন,  তারা সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন করেছে মাত্র।শুক্রবার কেবল নামাজে স্থানীয়রাই অংশ নিতে পারবেন।

নতুন আদেশে শুক্রবার ছাড়া অন্যান্য দিনগুলোতে এভাবে নামাজ পড়া বন্ধ করার ঘোষণায় স্বয়ং মসজিদের ইমাম ও স্টাফরাও বিস্মিত হয়েছেন। মসজিদের ব্যবস্থাপনা কমিটির প্রধান সৈয়দ ইব্রাহিম হুসেন জাইদি বলেন, এইট সিদ্ধান্ত আসলে মুসলিম-বিরোধী। তিনি বলেন, তারা তাদের মতো চিন্তা করছে। এই আদেশ অবৈধ। আপনি স্থানীয়দের নামাজ পড়তে নিষেধ করতে পারেন না।

চলতি বছর জুলাইয়ে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিলো যেন তাজমহল প্রাঙনের মসজিদে বহিরাগতরা প্রবেশ করতে না পারে। আদালত জানায়, তাজমহল বিশ্বের সপ্তাশ্চর্যের অন্যতম। আর নামাজ পড়ার জন্য অন্যান্য মসজিদ আছে।