অ্যাসাঞ্জের বিরুদ্ধে অভিযোগ গঠন করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সরব স্নোডেন

জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অভিযোগ গঠন করার খবরে তার পাশে দাঁড়িয়েছেন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন। রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ে থাকা স্নোডেন বলেছেন, উইকিলিকসের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তা সংবাদমাধ্যমের স্বাধীনতাকে মারাত্মকভাবে কণ্ঠরোধ করবে। এছাড়া স্নোডেনের ফ্রিডম অব প্রেস ফাউন্ডেশনের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে অ্যাসাঞ্জের সম্ভাব্য বিচারের নিন্দা জানানো হয়েছে। রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ এই খবর জানিয়েছে।noname
এডওয়ার্ড স্নোডেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএ-র সাবেক গোয়েন্দা কর্মকর্তা। ২০১৩ সালে গোপন নজরদারির বিভিন্ন তথ্য ফাঁস করে সারা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিলেন স্নোডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ এই ফাঁসের ঘটনায় সামনে আসে নিজ দেশের নাগরিকদের ওপর মার্কিন গোয়েন্দা নজরদারির ভয়াবহতা। তথ্যফাঁসের পর থেকেই স্নোডেন পালিয়ে বেড়াচ্ছেন নিজ দেশ থেকে। অপরদিকে গত বৃহস্পতিবার ভার্জিনিয়ার আলেকজান্দ্রিয়া জেলা আদালতে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে অভিযোগ গঠনের নথি ভুল করে ফাঁস করে ফেলেন প্রসিকিউটররা।

ওই খবর সামনে আসার পর ফ্রিডম অব প্রেস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ট্রেভর টিম এক বিবৃতিতে বলেন, নথি প্রকাশের ঘটনায় উইকিলিকস প্রতিষ্ঠাতার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলে তা সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর মারাত্মক হুমকি হয়ে দেখা দেবে। তিনি লেখেন, অ্যাসাঞ্জকে পছন্দ বা ঘৃণা যাই করেন না কেন, গুপ্তচরবৃত্তির যে তত্ত্বে তাকে অভিযুক্ত করতে চাওয়া হচ্ছে তাতে নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্টসহ অন্যান্য সংবাদমাধ্যমের হাজার হাজার রিপোর্টারের ওপর হুমকি তৈরি হতে পারে। উল্লেখ্য ফ্রিডম অব প্রেস ফাউন্ডেশনের বোর্ডের সদস্য স্নোডেন।

২০০৩ সালে ইরাক আগ্রাসনে হাজার হাজার বেসামরিক মানুষ হত্যা সংশ্লিষ্ট হাজার হাজার মার্কিন গোপন নথি ফাঁস করে দিয়ে আলোচনায় আসেন অ্যাসাঞ্জ। যৌন নিপীড়নের মামলায় যুক্তরাজ্য থেকে সুইডেনে প্রত্যাবাসনের মুখোমুখি হয়ে ছয় বছর আগে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। প্রথমে সেখানে তাকে অতিথি হিসেবে স্বাগাত জানানো হলেও দক্ষিণ আমেরিকার রাষ্ট্রটির সরকার পরিবর্তনের পর অ্যাসাঞ্জের সঙ্গে আচরণের পরিবর্তন ঘটেছে।