তাজমহল দেখতে বাড়তি টিকেট লাগবে পর্যটকদের

তাজমহলের মূল স্থাপনা দেখতে বাড়তি টিকেট কাটতে হবে পর্যটকদের। সোমবার থেকে মূল স্থাপনার দেখার জন্য বাড়তি ২০০ রুপির টিকিট চালু করেছে দেশটির প্রত্নতত্ত্ব জরিপ বিভাগ। কর্মকর্তাদের দাবি, তাজমহলের ওপর চাপ কমাতে ও রক্ষণাবেক্ষণের সুবিধার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

তাজমহলইউনেস্কো ১৯৮৩ সালে তাজমহলকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে। বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহল। তখন একে বলা হয়েছিল ‘ইউনিভার্সালি অ্যাডমায়ার্ড মাস্টারপিস অব দ্য ওয়ার্ল্ড হেরিটেজ।’ প্রতিবছর লাখ লাখ পর্যটক এই তাজমহল দেখতে আসে।

তবে ভারতীয় কর্তৃপক্ষের দাবি, এই বিশাল পর্যটকদের চাপে ক্ষতিগ্রস্ত হচ্ছে তাজমহল, কঠিন হয়ে পড়ছে রক্ষণাবেক্ষণ। তাই চাপ কমাতেই টিকিট মূল্য বাড়ানো হয়েছে বলে জানান কর্মকর্তারা। ভারতের প্রত্নতত্ত্ব জরিপবিষয়ক সংস্থার আগ্রা অঞ্চলের প্রধান প্রত্নতত্ত্ববিদ বসন্ত স্বর্ণকার জানিয়েছেন, সতের শতকে নির্মিত মূল সমাধিটি দেখতে হলে দেশীয় শরণার্থীদের প্রবেশ মূল্য প্রদান করতে হবে ২৫০ রুপি।

বিদেশি পর্যটকদের ক্ষেত্রে যা নির্ধারণ করা হয়েছে ১৩০০ রুপি। তবে সার্কভুক্ত দেশগুলোর পর্যটকদের মূল সমাধি দেখতে হলে ৭৪০ রুপি প্রদান করতে হবে। আগে যা ছিল ৫৪০ রুপি। অতিরিক্ত মূল্য নির্ধারণ করার কারণে মূল সমাধিতে দর্শনার্থীদের সমাগম কম হবে বলে ধারণা করছে কর্তৃপক্ষ।

যারা ৫০ রুপি দিয়ে টিকিট কিনবেন তারা মূল সমাধি পর্যন্ত যেতে পারবেন না। তবে তারা তাজমহলের চারদিকে ঘুরে দেখার সুযোগ পাবেন।  

এর আগেও ভারতের পর্যটন শিল্পের অন্যতম এই আকর্ষণকে বাঁচাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছিলো। ইউনেস্কোর দ্বিতীয় বৃহত্তম হেরিটেজ তাজমহল। প্রতি বছর অন্তত ৮০ লাখ মানুষ তাজমহল দেখতে আসেন।