ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের পদত্যাগ

‘ব্যক্তিগত কারণ’ দেখিয়ে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনর উরজিত প্যাটেল পদত্যাগ করেছেন।  ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ‘ব্যক্তিগত কারণ বলা হলেও মোদি প্রশাসনের সঙ্গে মতবিরোধে তিনি পদত্যাগ করে থাকতে পারেন।

9823bbaa2e984265b86de31f6fbbf388_18ভারতীয় বাণিজ্য বিষয়ক পত্রিকাগুলোতে খবর আসছিলো যে বিগত কয়েক মাসে কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্তে অন্তত তিনবার হস্তক্ষেপ করার চেষ্টা করেছে নরেন্দ্র মোদির প্রশাসন। যা পূর্বে কখনোই ঘটেনি।  

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এক বিবৃতিতে জানায়, ‘আমি ব্যক্তিগত কারণে  আমার পদ থেকে সরে দাঁড়াচ্ছি। এতগুলো বছর রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ায় কাজ করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করি আমি।  

উরজিত প্যাটেল বলেন, ‘আমি আমার সহকর্মী ও পরিচালকদর প্রতি কৃতজ্ঞতা ও শুভকামনা জানাই।’

সরকার কেন্দ্রীয় ব্যাংকের অনেক সিদ্ধান্তেই সন্তুষ্ট ছিলো না। রুপির মান কমে যাওয়ায় তাদের ব্যবস্থাও পছন্দ হচ্ছিলো না মোদি সরকারের।  চলতি বছর এশিয়ায় ধস নামা মুদ্রাগুলোর মধ্যে রুপি অন্যতম।

এর আগে গত অক্টোবরে রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর বিরাল আচারিয়া বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতা ক্ষুন্নের পরিণাম ভয়াবহ হতে পারে। এখন গভর্নরের পদত্যাগের ধারণা করা হচ্ছে সরকারের চাপেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি।

ব্যাংকের গভর্নর পদে প্যাটেলের মেয়াদ শেষের কথা ছিল ২০১৯ সালের সেপ্টেম্বরে। তিনি ২০১৬ সালের ৪ সেপ্টম্বরে আরবিআই এর গভর্নরের দায়িত্ব নিয়েছিলেন।