রুশ প্রদর্শনীতে ‘উচ্চ প্রযুক্তির রোবট’র ভেতরে জ্যান্ত মানুষ

তরুণদের প্রযুক্তি ফোরামে প্রদর্শন করা হলো একটি অত্যাধুনিক প্রযুক্তির ‘রোবট’। যে প্রদর্শনীটি প্রচার করা হয়েছে টেলিভিশনেও। আয়োজনটি আবার করা হয়েছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায়। সেখানে ‘রোবট’টি হাঁটলো, কথা বললো, এমনকি নাচলও। রোবট বরিস নামের রোবটটি যেনও একেবারেই প্রযুক্তির বিস্ময়! কিন্তু এই বিস্ময়ের চেয়েও বড় বিস্ময় হলো পরে জানা গেলো এটা আসলে রোবট নয়, রোবটের পোশাক পরে ভেতরে ছিলেন একেবারেই জ্যান্ত একজন মানুষ।রুশ প্রদর্শনীতে ‘উচ্চ প্রযুক্তির রোবট’র ভেতরে জ্যান্ত মানুষ
রাশিয়ার টেলিভিশনে রোবটটির প্রদর্শনের পরই সাংবাদিকরা এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেন। প্রদর্শনীর পরে সামাজিক মাধ্যমে প্রকাশিত ছবিতে ‘রোবট’টির ভেতরে একজন মানুষের ঘাড় স্পষ্টভাবে দেখা গেছে।

আয়োজকরা অবশ্য দাবি করেননি এটা সত্যিকারের রোবট। রোবট পোশাককে সত্যিকার রোবট বলে দাবি করেছে রাশিয়া ২৪ নামের রুশ টেলিভিশন চ্যানেল। রাশিয়া ২৪ যেটাকে রোবট বলে দাবি করেছে তা মূলত আড়াই লাখ রুবলে নির্মিত এক ধরনের বিশেষ পোশাক, যার নাম অ্যালোওসা দ্য রোবট। এই পোশাকটি তৈরি করেছে শো রোবটস নামের একটি প্রতিষ্ঠান।

রাশিয়ান ওয়েবসাইট টিজার্নাল রোবটটির বিশ্বাসযোগ্যতা নিয়ে বেশ কিছু প্রশ্ন তুলেছিল। তাদের জিজ্ঞাসার মধ্যে ছিল, কোনও ধরণের গবেষণা প্রতিবেদন প্রকাশ ছাড়াই কীভাবে এত দ্রুত রুশ গবেষকরা এধরণের একটি উন্নত রোবট তৈরি করতে পারলেন। এছাড়া বাহ্যিক কোনও সেন্সর ছাড়া কীভাবে এটি প্রদর্শন করা সম্ভব হলো,কেন এটার ভেতরে একজন পূর্ণাঙ্গ মানুষ থাকার মতো নিখুঁত, কেন নাচের সময় অস্বাভাবিকভাবে হাত-পা নাড়ছিল এবং এতো উন্নতমানের একটি রোবটের প্রদর্শনের বিষয়ে কেন ইন্টারনেটে কোনও প্রচার ছিল না।

নির্মাতা প্রতিষ্ঠান শো রোবটস’র দাবি, এই পোশাকটি সত্যিকার রোবটের বিভ্রম তৈরি করতে পারে। ফলে পোশাকটি পরে থাকলে মনে হবে এটা সত্যিকারের একটা রোবট।