আইএস বিরোধী লড়াইয়ে নতুন দূত নিয়োগ যুক্তরাষ্ট্রের

দুনিয়াজুড়ে আইএস বিরোধী লড়াইয়ে নতুন দূত নিয়োগ করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তার নাম ঘোষণা করা। সদ্য নিয়োগ পাওয়া দূতের নাম জেমস জেফ্রে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব পালন করছেন। বর্তমান দায়িত্বের সঙ্গে তার নতুন দায়িত্ব যুক্ত হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

nonameআগামী শুক্রবার থেকে আইএস বিরোধী নতুন মার্কিন দূত হিসেবে জেমস জেফ্রে নিয়োগ কার্যকর হবে বলে জানিয়েছে পররাষ্ট্র দফতর। তিনি আইএস বিরোধী সাবেক মার্কিন দূত ব্রেট ম্যাকগার্ক-এর স্থলাভিষিক্ত হবেন। ২০১৮ সালের ডিসেম্বরের শেষ দিকে তিনি পদত্যাগ করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা উপস্থিতি প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পর পদত্যাগের কথা জানান ব্রেট ম্যাকগার্ক।

ইতোপূর্বে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন ব্রেট ম্যাকগার্ক। তবে ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহারের ট্রাম্পের ঘোষণা দেওয়ার পর ডিসেম্বরেই পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেও এখনও পর্যন্ত এর সুনির্দিষ্ট কোনও সময়সীমা নির্ধারণ করা হয়নি।