এখনই জরুরি অবস্থা জারি করতে চান না ট্রাম্প

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের তহবিল নিশ্চিত এবং সরকারের আংশিক অচলাবস্থার অবসান ঘটাতে এখনই জরুরি অবস্থা ঘোষণা করতে চান না বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন এর চেয়ে বরং তিনি মার্কিন কংগ্রেসের ভূমিকা দেখতে চান। শুক্রবার হোয়াইট হাউসে সীমান্ত নিরাপত্তা বিষয়ক এক অনুষ্ঠানে রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা চাই কংগ্রেস তার কাজ করুক।noname

বরাদ্দ শেষ হয়ে যাওয়ায় গত ২২ ডিসেম্বর থেকে অচল হয়ে পড়েছে যুক্তরাষ্ট্র সরকারের একাংশ। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ৫৭০ কোটি ডলার বরাদ্দে ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতা করতে না পারায় মার্কিন সরকারের লাখ লাখ কর্মী বিনা বেতনে কাজ করতে বা বাধ্যতামূলক ছুটিতে যেতে বাধ্য হয়েছেন। শনিবার এই শাটডাউন মার্কিন ইতিহাসের সবচেয়ে দীর্ঘ শাটডাউনে পরিণত হয়েছে।

শুক্রবার ট্রাম্প বলেন, জরুরি অবস্থা ঘোষণা করে অন্য তহবিল থেকে টাকা নিয়ে দেয়াল নির্মাণের ক্ষমতা তার রয়েছে। কিন্তু এত তাড়াতাড়ি তিনি এটা করতে চান না। ট্রাম্প বলেন, অভিবাসন নীতিতে বড় ধরনের সংস্কার আনার বিষয় বিবেচনা করতে খোলামনে তিনি রাজি রয়েছেন তবে আগে সীমান্ত দেয়াল নির্মাণের তহবিল নিশ্চিত করতে হবে।

ট্রাম্পের প্রস্তাবিত সীমান্ত দেয়ালে তহবিল যোগান দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে ডেমোক্র্যাট সদস্যরা। তারা এই দেয়ালকে অকার্যকর, ব্যয়বহুল এবং অনৈতিক বলে মনে করে। এর পরিবর্তে তারা সীমান্ত নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন পদক্ষেপ নিতে আরও ১৩০ কোটি মার্কিন ডলার বরাদ্দ করতে চায়।