রাজার বিরোধিতায় ঝুঁকিতে থাই রাজকন্যার প্রধানমন্ত্রী প্রার্থিতা

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণের বিরোধিতায় ঝুঁকিতে পড়েছে তার বড় বোন রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদির প্রধানমন্ত্রী প্রার্থিতা। সুদীর্ঘ ঐতিহ্য অনুযায়ী, রাজপরিবারের সদস্যরা রাজনীতিতে জড়ান না। বোনের প্রধানমন্ত্রিত্বের লড়াইয়ে নামার ঘোষণাকে সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যা দিয়ে রাজপ্রাসাদের এক বিবৃতিতে রাজা বলেছেন, এই‌ পদক্ষেপ জাতীয় সংস্কৃতিকে তুচ্ছ করার শামিল। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স ও বিবিসির প্রতিবেদনে আশঙ্কা জানানো হয়েছে, রাজার বিরোধিতার পর নির্বাচন কমিশন রাজকন্যা সিরিভাধানাকে প্রতিদ্বন্দ্বিতার অযোগ্য ঘোষণা করতে পারে।

উবোরাতানা রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদি

৬৭ বছর বয়সী উবোরাতানা রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদি প্রয়াত রাজা ভূমিবল আদুলিয়াদেজের প্রথম সন্তান। বর্তমান থাই রাজা মাহা ভাজিরালংকর্ণের বড় বোন তিনি। আগামী ২৪ মার্চের জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে তিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। তবে তার এ পদক্ষেপ থাই রাজপরিবারের সুদীর্ঘ ঐতিহ্যের সঙ্গে সাংঘর্ষিক।

দীর্ঘদিনের ঐতিহ্য অনুযায়ী থাই রাজপরিবারের সদস্যদের  রাজনীতিতে জড়াতে দেখা যায়নি। এমন প্রেক্ষাপটে রাজপ্রাসাদ থেকে এক বিবৃতিতে রাজা বলেছেন, ‘রাজপরিবারের উচ্চপদস্থ সদস্যের রাজনীতিতে জড়িত হওয়া, তা যেভাবেই হোক না কেন, তা দেশের ঐতিহ্য, প্রথা এবং সংস্কৃতির সঙ্গে সাংঘর্ষিক। আর সেকারণেই এ ধরনের কিছু করা একেবারেই ঠিক নয়।’

পাঁচ বছরের সামরিক শাসনের পর থাইল্যান্ডে গণতন্ত্র ফিরে আসার প্রথম সুযোগ হিসেবে দেখা হচ্ছে এই নির্বাচনকে। সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দলের নতুন গঠন করা থাই রাকসা চার্ট পার্টির হয়ে সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন থাই রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদি। তবে রাজার বিবৃতিতে বলা হয়, ‘রাজপরিবারের সব সদস্যই একই মূলনীতির অধীন। তারা রাজনীতিতে জড়াতে পারেন না। কারণ এটা সংবিধানের মূল চেতনার পরিপন্থী’। সংবিধানের একটি অনুচ্ছেদকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, রাজপরিবারের সদস্যদেরকে অবশ্যই রাজনৈতিকভাবে নিরপেক্ষ হতে হবে।

লিখিত ঘোষণা দিয়ে রাজপরিবারের পদমর্যাদা ত্যাগ করে এখন সাধারণ নাগরিকের মতো জীবন যাপন করছেন রাজকন্যা সিরিভাধানা। তবে রাজপ্রাসাদের বিবৃতিতে বলা হয়েছে, লিখিতভাবে পদমর্যাদা ত্যাগ করলেও তিনি (রাজকন্যা) এখনও রাজমর্যাদা ভোগ করেন এবং রাজপরিচয় বহন করেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রাজার এই বক্তব্যের কারণে সংশ্লিষ্টদের অনেকে মনে করেছেন, দেশটির নির্বাচন কমিশন উবোরাতানা রাজকন্যা সিরিভাধানা বার্ণাভাদির নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আপত্তি দিতে পারে। ফলে তার প্রার্থিতার বিষয়টি ঝুঁকিতে পড়ে গেছে। বিবিসি বিশ্লেষকদের সঙ্গে কথা বলে জানিয়েছে, রাজার বিরোধিতার পর নির্বাচন কমিশন তাকে অযোগ্য ঘোষণা করতে পারে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনের অবস্থান জানতে রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হয়েছিল। কমিশন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। এ নিয়ে সোমবার একটি বৈঠক হবে বলে জানিয়েছে তারা।