উপযুক্ত প্রমাণ দিন, ব্যবস্থা নেব: ভারতকে পাকিস্তান

কাশ্মিরে সন্ত্রাসী হামলায় সংশ্লিষ্টতার অভিযোগ উড়িয়ে দিয়েছে পাকিস্তান। সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান প্রশ্ন তুলেছেন, স্থিতিশীলতার দিকে এগিয়ে যাওয়া পাকিস্তান কেন ভারতে হামলা চালাতে যাবে। ভারতের কাছে হামলায় জড়িত থাকার তথ্যপ্রমাণ দাবি করে ইমরান আশ্বাস দিয়েছেন, দিল্লি উপযুক্ত প্রমাণ হাজির করতে পারলে অবশ্যই তার বিরুদ্ধে অবস্থান নেবেন তিনি। পাকিস্তানের প্রধানমন্ত্রী দাবি করেন, ফায়দা হাসিলের স্বার্থে পাকিস্তানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ তুলছে ভারত।

skynews-india-kashmir_4582092




বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার দায় স্বীকার করে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ।
ভারত বলছে, হামলায় পাকিস্তানের প্রত্যক্ষ ইন্ধন রয়েছে। তারা দাবি করছে, পাকিস্তান সেনাবাহিনীর গর্ভেই হামলাকারী গোষ্ঠী জইশ-ই মোহাম্মদের জন্ম। তবে ইমরান খান বলছেন, ‘পাকিস্তান ধীরে ধীরে স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে। আমরা কেন এমন কিছু করতে যাবো। আপনাদের কাছে যদি উপযুক্ত প্রমাণ থাকে যে পাকিস্তান জড়িত, তবে আমাদের দিন। আমি নিশ্চিত করছি যে আমরা ব্যবস্থা নিবো। আমরা চাপে আছি বলেই নয়, তারা পাকিস্তানের শত্রু বলেই ব্যবস্থা নেওয়া হবে।’
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘কোনরকম প্রমাণ ছাড়াই ভারত পাকিস্তানকে দোষারোপ করেছে এবং ভাবছে কিভাবে সেটা থেকে ফায়দা নেওয়া যায়। ’ সৌদি যুবরাজের সফরের প্রসঙ্গ উল্লেখ করে তিনি মন্তব্য করেছেন, এমন একটা গুরুত্বপূর্ণ সময়ে কোনও নির্বোধও এমন কাজ (হামলা) করবে না।