পাকিস্তানকে সন্ত্রাসীদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের

কাশ্মিরে হামলা চালানো জইশ-ই মোহাম্মদ নেতা মাসুদ আজহারকে বৈশ্বিক সন্ত্রাসী চিহ্নিত করতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আসন্ন প্রস্তাব উত্থাপনের প্রেক্ষিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে পাকিস্তানকে দ্রুত পদক্ষেপ নেওয়ার অপরিহার্যতার প্রতি নজর দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার ওয়াশিংটনে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বিজয় গোখালের সঙ্গে বৈঠকের সময় সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া ‘অপরিহার্যতা’ ‍তুলে ধরেন। বৈঠকের পর পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে ফোনেও কথা বলেন তিনি। 

  জইশ-ই মোহাম্মদ নেতা মাসুদ আজহার

কাশ্মিরে ১৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) জইশ ই মোহাম্মদের আত্মস্বীকৃত আত্মঘাতী হামলায় পাকিস্তানকে দায়ী করে ২৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ভোর সাড়ে ৩টা নাগাদ ১২টি মিরাজ ২০০০ যুদ্ধবিমান নিয়ে পাকিস্তানের আকাশসীমায় ঢুকে পড়ে ভারত। তাদের দাবি, ওইদিন পাকিস্তানের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে লেজার নিয়ন্ত্রিত ব্যবস্থার সাহায্যে ১০০০ কেজি বোমাবর্ষণ করা হয়েছে। পরদিন ২৭ ফেব্রুয়ারি (বুধবার) বিদেশ সচিব বিজয় গোখলে সংবাদ সম্মেলনে দাবি করেন, ‘‘বালাকোটে জইশের সবথেকে বড় জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে ভারত। জইশ-এ-মোহাম্মদের বহু জঙ্গি, সিনিয়র কমান্ডার, প্রশিক্ষক নিহত হয়েছে।’’ তবে পাকিস্তানের নিরাপত্তা বিভাগের বিবৃতিতে ভারতের দাবি উড়িয়ে দিয়ে বলা হয়, ‘আরও একবার ভারত সরকার স্বার্থপরতা ও কল্পনাপ্রসূত দাবি করেছে।’ ২৭ ফেব্রুয়ারি ভারতীয় বিমান ভূপাতিত করে এর পাইলটকে আটক করলেও এক পর্যায়ে প্রধানমন্ত্রী ইমরান খানের সদিচ্ছায় তাকে মুক্তি দেয় পাকিস্তান।

কাশ্মিরে হামলার পরই মাসুদ আজহার ও তার গোষ্ঠীকে সন্ত্রাসী তালিকাভুক্ত করার প্রস্তাবে সমর্থন দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। দেশটিতে সক্রিয় জাতিসংঘের তালিকাভুক্ত সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক চাপও জোরালো রয়েছে। সোমবার  ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সঙ্গে বৈঠকের পর পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির সঙ্গে ফোনে কথা বলেন। বিকালে এক টুইটে পম্পেও বলেন, ‘পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী কোরেশির সঙ্গে কথা বলে জইশ ই মোহাম্মদসহ অন্যান্য সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে কার্যকরী পদক্ষেপ নেওয়ার ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। তিনি আশ্বস্ত করেছেন ভারতের সঙ্গে উত্তেজনা নিরসনে সন্ত্রাসীদের বিরুদ্ধে পদক্ষেপ নেবেন তারা।

আগামী ১৩ মার্চ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জইশ-ই মোহাম্মদের নেতা মাসুদ আজহারকে বৈশ্বিক সন্ত্রাসী ঘোষণা করার প্রস্তাব উত্থাপন করা হবে। তবে এর আগে ভেটো দেওয়া চীন বলেছে, এই সংকটের ‘দায়িত্বশীল সমাধান শুধুমাত্র আলোচনার মাধ্যমেই অর্জন সম্ভব। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি চীন আহ্বান জানিয়েছে যে এমন দাবি করার সঙ্গে সঙ্গে যেন কাশ্মিরের দিকেও নজর দেওয়া হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, চীন দায়িত্বশীল আচরণ করছে। আলোচনায় খুবই দায়িত্বশীল প্রক্রিয়ায় অংশ নিয়েছে তারা।