গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা পরিষদ থেকে থিংকট্যাংক নেতার অপসারণ দাবি

টেক জায়ান্ট গুগলের ‍কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক পরিষদ থেকে একটি ডানপন্থী থিংকট্যাংকের নেতার সদস্যপদ প্রত্যাহারের দাবি জানিয়েছে বেশ কয়েকজন গুগল কর্মী। তাদের অভিযোগ ওই ব্যক্তির সমকামী ও অভিবাসীদের প্রতি বিদ্বেষ প্রকাশ ও বিরুদ্ধ অবস্থানের ইতিহাস রয়েছে।

3874

সম্প্রতি নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা সেক্টরের উন্নয়নে একট পরিষদ গঠন করেছে গুগল। সেখানেই হেরিটেজ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কে কোলস জেমসকে সদস্য করা হয়।গত সপ্তাহে জেমসকে পরিষদের সদস্য ঘোষণার পর থেকে সমালোচনার মুখে পড়ে গুগল।  ফেসিয়াল রিকগনিশন ও মেশিন লার্নিং আরও উন্নত করতে এই পদক্ষেপ নেয় তারা। বাকি সাত সদস্যদের মধ্যে কম্পিউটার প্রকৌশলী, গণিত বিশেষজ্ঞ, প্রাইভেসি গবেষক, ড্রোন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও একজন সাবেক মার্কিন কূটনীতক রয়েছেন। জেমসকে জননীতি বিষয়ক বিশেষজ্ঞ অভিহিত করে ওই পরিষদের সদস্য মনোনিত করা হয়। সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের আমলে যুক্তরাষ্ট্রের পার্সোনেল ম্যানেজমেন্ট দফতরের পরিচালক ছিলেন তিনি। 

সোমবার তার বিরুদ্ধে গুগলের কর্মীরা একটি চিঠি লেখেন। তাদের অভিযোগ, জেমস সমকামী অধিকারকর্মীদের বিরুদ্ধে  লড়াই করেছেন। ট্রাম্পের সীমান্ত দেয়ালের ব্যাপারেও সমর্থন ছিলো তার।

চিঠিতে বলা হয়, জেমসকে মনোনিত করে গুগল সম্পষ্ট করে দিয়েছে যে তারা রুপান্তরকামী, সমকামী ও অভিবাসীদের ভালো থাকার ব্যাপারে উদাসীন। এমন অবস্থান গুগলের নীতির সঙ্গে সাংঘর্ষিক বলেও মন্তব্য করেন তারা।

সোমবার সকালেই ৫০ জনেরও বেশি কর্মীর লেখা এই চিঠি অনলাইনে প্রকাশ করা হয়। তবে ওই কর্মীদের পরিচয় জানানো হয়নি। কয়েক ঘণ্টার মধ্যে শত শত কর্মী তাতে স্বাক্ষর করেন। ওই চিঠিতে বিভিন্ন শিক্ষাবিদ ও মানবাধিকার কর্মীও স্বাক্ষর করেছেন। অ্যালগরিদমিক জাস্টিস লিগের প্রতিষ্ঠাতা জয় বুওয়লামউিইনি, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এআই নাউ ইনস্টিটিউটের সহপ্রতিষ্ঠাতা মেরেদিথ হোয়াইটটেকারও রয়েছেন এই তালিকায়।

ওই চিঠির ব্যাপারে  বারবার গুগলের মন্তব্য নেওয়ার চেষ্টা করলেও সফল হয়নি দ্য গার্ডিয়ান। কথা বলেনি হেরিটেজ ফাউন্ডেশনের কোনও মুখপাত্রও।