অর্থ কেলেঙ্কারি মামলায় নাজিব রাজাকের বিচার শুরু

অর্থ কেলেঙ্কারির ঘটনায় ভূমিকা রাখার অভিযোগে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে আদালতে বিচার শুরু হয়েছে। তার বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) থেকে ৬৮ কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। তবে বুধবারও নাজিব নিজেকে নির্দোষ দাবি করেছেন।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, অর্থ আত্মসাতের এই ঘটনা সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল।আদালতে পৌছালে নাজিবকে স্বাগত জানান তার সমর্থকেরা

নাজিব রাজাক ক্ষমতায় থাকার সময়ে কৌশলগত বিনিয়োগের মাধ্যমে মালয়েশিয়ার অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করতে ২০০৯ সালে ওয়ানএমডিবি তহবিল গঠন করা হয়। তবে অভিযোগ ওঠে বিনিয়োগের পরিবর্তে এই তহবিল দিয়ে বিলাসবহুল প্রমোদতরী, হলিউড ছবি নির্মাণসহ উচ্ছৃঙ্খল জীবনাচরণে ব্যয় হয়। গত বছর নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়ার পর জুলাইতে এই মামলায় তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে তিনি জামিনে মুক্তি পান।

বুধবার কুয়ালালামপুরের আদালতে হাজির হলে নাজিবে সঙ্গে সাক্ষাৎ করেন তার বেশ কয়েকজন সমর্থক। আদালত কক্ষে প্রবেশের আগে সমর্থকদের নিয়ে প্রার্থনা করেন নাজিব। আদালতে বিচার প্রক্রিয়া বিলম্বিত করতে শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চালান নাজিবের আইনজীবীরা। তবে আদালত তাদের বিপক্ষে রুল দেন।

আদালতে সূচনা বক্তব্যে মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেল টমি টমাস বলেন, ক্ষমতায় থাকার সময়ে প্রায় নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী নাজিব বিশাল দায়িত্ব পালন করেছেন। তবে কেউই আইনের ঊর্ধ্বে নয়।

ক্ষমতা ছাড়ার মাত্র দুই মাসের মধ্যে নাজিবের বিরুদ্ধে প্রতারণার তিনটি ও ক্ষমতার অপব্যবহারের একটি অভিযোগ আনা হয়। সব মিলে তার বিরুদ্ধে মোট ৪২টি অভিযোগ আনা হয়েছে। এর বেশিরভাগই ওয়ানএমবিডি তহবিল সংক্রান্ত। বুধবার তার বিরুদ্ধে এক কোটি মার্কিন ডলার নিজের তহবিলে সরিয়ে নেওয়ার অভিযোগের বিচার শুরু হয়েছে। চলতি বছরের ১২ ফেব্রুয়ারি বিচার শুরু হওয়ার কথা থাকলেও সংশ্লিষ্ট আপিল নিষ্পত্তি করতে গিয়ে দেরিতে শুরু হলো এই বিচার প্রক্রিয়া।