বিজেপির প্রচারণা বহরে মাওবাদী হামলা, পার্লামেন্ট সদস্য নিহত

লোকসভা নির্বাচনের আগমুহূর্তে মাওবাদী হামলার শিকার হলো বিজেপির নির্বাচনি প্রচারণার গাড়িবহর। মাওবাদীদের অত্যাধুনিক বিস্ফোরক হামলায় দলের একজন আইনপ্রণেতাসহ পাঁচজন নিহত হয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় রাজ্যের দন্তেওয়াড়া নামক স্থানে ওই হামলা হয়। নিহতদের মধ্যে বিধায়ক ভীমা মাণ্ডভি ছাড়া বাকিরা তার নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মী বলে জানিয়েছে এনডিটিভি। জানা গেছে, হামলার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের বন্দুকযুদ্ধ চলছে।

811070-dantewada-attack

 

১১ এপ্রিল (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশ ভারতের লোকসভা নির্বাচন। ওইদিন ছত্তিশগড়ে একমাত্র যে কেন্দ্রটিতে ভোটগ্রহণের কথা রয়েছে সেই দন্তেওয়াড়া মাওবাদী অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিতি। পুলিশ সূত্রে সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার ক্ষমতাসীন বিজেপি দলীয় বিধায়ক ভীমা মাণ্ডভি সেখানে নির্বাচনি প্রচারণায় যাচ্ছিলেন। সে সময় তার গাড়িতে অত্যাধুনিক বিস্ফোরকের মাধ্যমে হামলা চালানো হলে ঘটনাস্থলেই পাঁচজন নিহত হন। প্রাথমিক তদন্তে পুলিশের দাবি, দূরনিয়ন্ত্রণ প্রযুক্তির সাহায্যে আইইডি‘র বিস্ফোরণ ঘটানো হয়েছে।

কংগ্রেস প্রার্থী দেবতি কারমাকে হারিয়ে গত বিধানসভা নির্বাচনে ভীমা মাণ্ডভি ছত্তিশগড় প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। স্থানীয় প্রশাসন মাওবাদী ওই হামলায় তার নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, হামলার পর নিরাপত্তা বাহিনীর সঙ্গে সশস্ত্র মাওবাদী হামলাকারীদের বন্দুকযুদ্ধ চলছে।

বিজেপি বিধায়ক ভীমা মাণ্ডভি

উল্লেখ্য, কয়েক মাস আগে দান্তেওয়াড়ায় মাওবাদী হামলায় মৃত্যু হয়েছিল দূরদর্শনের সাংবাদিক ও দু’জন পুলিশ কর্মীর। ওই হামলায় আহত হয়েছিলেন আরও ২ জন।