ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনে ‘মরণঘাতী’ গ্যাসবোমা নিক্ষেপ ইসরায়েলের

ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন দ্য গ্রেট রিটার্ন অব মার্চে ‘মরণঘাতী’ গ্যাসবোমা নিক্ষেপ করেছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর। 

GettyImages-1095525392নিজেদের মাতৃভূমির দখল ঠেকাতে বিক্ষোভে নামলে ১৯৭৬ সালের ৩০ মার্চ ছয় ফিলিস্তিনিকে গুলি চালিয়ে হত্যা করে ইসরায়েলি সেনারা। তারপর থেকে প্রতিবছর ৩০ মার্চ ‘ভূমি দিবস’ পালন করে আসছেন ফিলিস্তিনিরা। এই বছর গ্রেট রিটার্ন অব মার্চ নামে ৩০ মার্চ থেকে ছয় সপ্তাহের বিক্ষোভ শুরু করলে ইসরায়েলি সেনারা নির্বিচারে গুলি চালায়। এবারের বিক্ষোভে শত শত মানুষ নিহত হলে প্রতি শুক্রবার বিক্ষোভ অব্যাহত রেখেছেন ফিলিস্তিনিরা।

গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেন, ‘ইসরায়েলি দখলদারি বাহিনী বেসামরিকদের ওপর মরণঘাতী পদক্ষেপ নেওয়ায় ২৭১ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ১৬ হাজার ৫০০ জন।

তিনি বলেন, ইসরায়েলি বাহিনী তাজা গুলি ব্যবহার করেছে। নিক্ষেপ করেছে বিষাক্ত গ্যাসবোমা। তাদের এই পদক্ষেপ পর্যবেক্ষণের আহ্বান জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।