২১ দিন প্রকাশ্যে নেই ভিয়েতনামের প্রেসিডেন্ট, স্বাস্থ্য নিয়ে শঙ্কা

প্রায় তিন সপ্তাহ ধরে প্রকাশ্যে দেখা পাওয়া যাচ্ছে না ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন ফু ট্রং-এর। জনসম্মুখে না আসায় ৭৫ বছর এই প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে নানা জল্পনা চলছে দেশটিতে। শুক্রবার দেশটির সাবেক প্রেসিডেন্ট লি ডাক আন-এর শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত থাকার কথা থাকলেও ছিলেন না তিনি। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমেও এবিষয়ে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি। তারপরেই প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে গুঞ্জন শুরু হয়।ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন ফু ট্রং

গত ১৪ এপ্রিল অসুস্থ্য হয়ে পড়ার পর আর প্রকাশ্যে দেখা যায়নি ভিয়েতনামের প্রেসিডেন্ট নগুয়েন ফু ট্রং-কে। শুক্রবার তার সাবেক প্রেসিডেন্ট লি ডাক আন-এর শেষকৃত্যানুষ্ঠানে উপস্থিত থাকার কথা ছিল। তবে শেষকৃত্যানুষ্ঠানের আগে এক সরকারি মুখপাত্র জানান, অতিরিক্ত কাজের চাপ ও আবহাওয়ার কারণে অসুস্থ হয়ে পড়ায় প্রেসিডেন্টের পক্ষে শুক্রবারের শেষকৃত্যানুষ্ঠানে থাকা সম্ভব হবে না। ওই মুখপাত্র জানান, শিগগিরই কাজে যোগ দেবেন তিনি। তবে রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানে প্রেসিডেন্টের অনুপস্থিতির কারণে নানা ধরণের গুঞ্জন শুরু হয়।

এক দলীয় শাসনের অধীনে ভিয়েতনামকে স্থিতিশীল দেশ হিসেবে চিত্রিত করতে দলের নেতা এবং সরকারি কর্মকর্তাদের স্বাস্থ্য নিয়ে দেশটিতে সতর্কতা অবলম্বন করা হয় বলে মনে করেন বিশ্লেষকরা। গত বছরের নভেম্বরে দেশটিতে দল এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তাদের স্বাস্থ্যগত তথ্যকে শ্রেণীবদ্ধ তথ্য আখ্যা দিয়ে একটি আইন প্রণয়ন করা হয়। এই তথ্যকে রাষ্ট্রীয় গোপনীয় তথ্য বলে বর্ণনা করা হয় ওই আইনে।