আসিয়া বিবির মুক্তি বছরের সেরা খবর: পম্পেও

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, আসিয়া বিবির মুক্তি বছরের সেরা খবর। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বার্ষিক প্রতিবেদন প্রকাশকালে তিনি এমন মন্তব্য করেন। তিনি বলেন, ২০১৮ সালের দু’টি ভালো খবর আছে। এগুলো হচ্ছে আসিয়া বিবির মুক্তি এবং উজবেকিস্তানে ধর্মীয় নিপীড়নের অবসান।

মাইক পম্পেওমাইক পম্পেও বলেন, প্রায় এক দশক কারাগারে কাটানোর পর পাকিস্তানের সুপ্রিম কোর্ট ব্লাসফেমির অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া ক্যাথলিক খ্রিস্টান আসিয়া বিবিকে মুক্তি দিয়েছে।

তিনি বলেন, ১৩ বছরের মধ্যে এই প্রথমবারের মতো 'সুনির্দিষ্টভাবে উদ্বেগের দেশ' বা সিপিসি শ্রেণিতে উজবেকিস্তানের নাম নেই। তবে দেশটির এখনও অনেক করণীয় রয়েছে।

উল্লেখ্য, কারামুক্তির পর এ বছরই পাকিস্তান ত্যাগ করেন আসিয়া বিবি। পাকিস্তানের পররাষ্ট্র দফতরের এক সূত্র জানায়, ‘আসিয়া বিবি দেশ ছেড়েছেন। তিনি একজন স্বাধীন মানুষ এবং নিজ ইচ্ছাতেই তিনি চলে গেছেন।

২০০৯ সালে খামারে কাজ করার সময় মুসলিম সহকর্মীদের গ্লাসে পানি খাওয়া নিয়ে ঝগড়ার জেরে আসিয়ার বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ তোলা হয়। বরাবরই আসিয়া এই অভিযোগ অস্বীকার করে এলেও ২০১০ সালে পাকিস্তানের ধর্ম অবমাননা সংক্রান্ত আইনে দেশটির প্রথম নারী হিসেবে আসিয়াকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। বিশ্বজুড়ে তুমুল সমালোচনার পর গত বছরের ৩১ অক্টোবর আসিয়া বিবিকে খালাস দেন উচ্চ আদালত। কট্টরপন্থীদের বিক্ষোভের মুখে তাকে মুক্তি দিয়ে একটি গোপন স্থানে নিয়ে যাওয়া হয়। কট্টরপন্থীরা তার খালাসের বিরুদ্ধে আপিল করলেও চলতি বছর জানুয়ারিতে চূড়ান্ত আইনি লড়াইয়েও জিতে যান আসিয়া।

উল্লেখ্য, মানবাধিকার সংস্থাগুলো দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে, ব্যক্তিগত দ্বন্দ্বের জেরে পাকিস্তানে ব্লাসফেমি আইনকে ব্যবহার করা হয়। দেশটিতে ধর্ম অবমাননার শাস্তি মৃত্যুদণ্ড। সূত্র: ডন।