প্যারিসে গরমের তীব্রতা ঠেকাতে ৬০ শতাংশ গাড়ি নিষিদ্ধ

অর্ধেকেরও বেশ নিবন্ধিত গাড়ি রাস্তায় চলাচল নিষিদ্ধ করেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। বাতাস দূষণ ও তাপপ্রবাহের মাত্রা রেকর্ড ছোয়ায় এই ব্যবস্থা নেওয়া হয়েছে। শহর কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, বুধবার থেকে তীব্র গরম যতদিন চলবে ততদিন পুরনো ও কম দক্ষ গাড়ির চলাচলের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।noname

একটি প্রতিষ্ঠানের হিসেবে দেখা গেছে, এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে ফ্রান্স এলাকায় নিবন্ধিত ৬০ শতাংশ বা প্রায় ৫০ লাখ গাড়ি। তবে কর্তৃপক্ষের তরফে এই তথ্যের বিষয়ে কিছু বলা হয়নি। কর্মকর্তারা বলছেন, এই অঞ্চলে এটাই এখন পর্যন্ত সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা।

ইউরোপজুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যে ফ্রান্সে গাড়ির ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি বৃহস্পতিবার থেকে পানির ব্যবহারের ওপরেও বিধিনিষেধ আরোপ করেছে ফরাসি কর্তৃপক্ষ।

প্যারিসে গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে নতুন এক স্টিকার ব্যবস্থার আওতায়। এই ব্যবস্থায় গাড়িগুলোকে তাদের বয়স ও দূষণের মাত্রার ওপর বিভক্ত করা হয়।

নতুন নিয়ম অনুযায়ী, ২০০৬ সালের জানুয়ারির পর নিবন্ধিত ইলেক্ট্রিক বা হাইড্রোজেন ও পেট্রোলচালিত গাড়ি এবং ২০১১ সালের জানুয়ারির পর নিবন্ধিত ডিজেল চালিত গাড়ি চলাচল করতে পারবে।

তবে গাড়ির মালিকেরা বলছেন, দূষণের মাত্রা কমাতে এই পদক্ষেপ যথাযথ নয়। গাড়ি মালিকদের একটি সংগঠনের কর্মকর্তা জুলিয়ান কন্সটানটিনি বলেন, দূষণ নিয়ে এটা এক ধরণের হিস্টিরিয়া।