এবার জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরু করতে চীনকে আহ্বান জানালেন ট্রাম্প

রাজনৈতিক প্রতিদ্বন্দ্বি জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত শুরুর জন্য ইউক্রেনকে চাপ দিয়ে অভিশংসন তদন্তের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার চীনকেও একই আহ্বান জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার তিনি বলেন, চীন ও ইউক্রেনের উচিত জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত শুরু করা। তিনি বলেন, চীন বাইডেনদের বিরুদ্ধে তদন্ত শুরু করতে পারে।বৃহস্পতিবার হোয়াইট হাউসের লনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ট্রাম্প

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও ইউক্রেনের প্রেসিডেন্টের মধ্যকার একটি টেলিফোন আলাপ ফাঁস হয়। ওই ফোনালাপে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিয়ে যাচ্ছেন ট্রাম্প। ওই ফোনকলের অনুলিপিও গোপন করতে চেয়েছিল হোয়াইট হাউস। যদিও শেষ পর্যন্ত ওই প্রচেষ্টা ব্যর্থ হয়। হোয়াইট হাউসের ফোনকলের প্রতিলিপিতে দেখা গেছে, ট্রাম্প গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে এই তদন্তের জন্য বারবার চাপ দিচ্ছিলেন। ওই ফোনালাপের ভিত্তিতে গোয়েন্দা সংস্থার একজন সদস্য আনুষ্ঠানিক অভিযোগ করার পর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। ট্রাম্পকে তার পদ থেকে সরাতে তদন্ত শুরু করেছে প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যরা। বৃহস্পতিবার এই তদন্তকে ন্যাক্কারজনক বলে অভিহিত করেছেন ট্রাম্প।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রধান ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন। ট্রাম্পের অভিযোগ জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেন ইউক্রেন ও চীনের সঙ্গে তাদের রাজনৈতিক ও ব্যবসায়িক যোগাযোগে দুর্নীতি করেছেন। তবে এসব বিষয়ে সুনির্দিষ্ট কোনও প্রমাণ হাজির করেননি তিনি।

আলোচিত ওই ফোনকলে ইউক্রেনের প্রেসিডেন্টের কাছে কোনও আনুকূল্য চেয়েছেন কিনা তা বৃহস্পতিবার ট্রাম্পের কাছে জানতে চান সাংবাদিকেরা। জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, ‘দেখুন, আমি মনে করছি যে তারা যদি এতে সৎ হয়ে থাকে তাহলে বাইডেনদের বিরুদ্ধে ব্যাপক তদন্ত শুরু করতে পারে। এটা খুবই সহজ উত্তর’। তিনি বলেন, ‘তাদের উচিত বাইডেনদের বিরুদ্ধে তদন্ত শুরু করা’। ট্রাম্প বলেন, ‘একই রকমভাবে চীনও তাদের বাইডেনদের বিরুদ্ধে তদন্ত শুরু করতে পারে কারণ চীনে যা ঘটেছিল তা ইউক্রেনের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার মতোই খারাপ’।