যুক্তরাষ্ট্রের চাপ প্রয়োগ কৌশলের ‘সর্বোচ্চ পরাজয়’ ঘটেছে: ইরান

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাবেদ জারিফ বলেছেন, ওয়াশিংটনের তেহরানবিরোধী কৌশল ব্যর্থ হয়েছে। বৃহস্পতিবার (৩১ অক্টোবর) মার্কিন অর্থ মন্ত্রণালয় দেশটির নির্মাণ খাতের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর শুক্রবার টুইটবার্তায় তাদের সর্বোচ্চ চাপ প্রয়োগের কৌশল ব্যর্থ হয়েছে বলে দাবি করেন জারিফ।

21IN-LT-FOREIGNMINISTERMOHAMMADJAVADZARIF

২০১৫ সালের জুনে ভিয়েনায় ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানির স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কার্যক্রম চালিয়ে গেলেও পারমাণবিক অস্ত্র তৈরি না করার প্রতিশ্রুতি দেয় তেহরান। পূর্বসূরি ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই বছরের নভেম্বর থেকে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। আর ইরান পর্যায়ক্রমে ওই চুক্তির প্রতিশ্রুতি হ্রাস করতে থাকে। এদিকে ইউরোপীয় দেশগুলো চুক্তি বাস্তবায়নের কথা মুখে বললেও কার্যত তারা কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করে আসছে ইরান। এরকম বাকযুদ্ধের মধ্যে ইরানের ওপর সর্বোচ্চ চাপের প্রয়োগের অংশ হিসেবে দেশটির ন্যাশনাল ব্যাংক, তেল কোম্পানি ও তাদের রেভ্যুলেশনারি গার্ডস বাহিনীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সর্বশেষ বৃহস্পতিবার তেহরানের নির্মাণ খাতের ওপর নিষেধাজ্ঞা দেয় ওয়াশিংটন।

বৃহস্পতিবারের নিষেধাজ্ঞার পর জারিফ নিজের টুইটার পেজে লিখেছেন, “অর্থনৈতিক সন্ত্রাসবাদে নির্মাণ শ্রমিকদের টার্গেট করার অর্থ হলো সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ‘সর্বোচ্চভাবে’ ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রের এই  আচরণের বিরুদ্ধে ইরানি জনগণ কঠোর অবস্থানে থাকার সংকল্প পুনর্ব্যক্ত করেছে।’

তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র তার দেশের প্রতিটি নারী, পুরুষ ও শিশুর ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও তারা কখনো মার্কিন সরকারের শক্তিপ্রদর্শনের সামনে মাথানত করবে না।’ এ সময় আমেরিকাকে তার এই ‘ব্যর্থ নীতি’ পরিহার করে ঐতিহাসিক পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানান জারিফ।

ফরাসি সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে, সোমবার যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ার চতুর্থ পদক্ষেপ প্রকাশ করবে ইরান।