বলিভিয়ায় গৃহযুদ্ধের আশঙ্কা মোরালেসের

বলিভিয়ার গৃহযুদ্ধের আশঙ্কা করছেন সদ্য পদচ্যুত প্রেসিডেন্ট ইভো মোরালেস। তিনি বলেন, চলমান রাজনৈতিক অস্থিরতায় গৃহযুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে বলিভিয়া। এজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যস্থতার মাধ্যমে সংলাপের আহ্বান জানিয়েছেন তিনি।

thumbs_b_c_d7c211078e3c3f7a1fe082a77a882da9

২০ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচন নিয়ে তৈরি হওয়া অসন্তোষের জেরে ১০ নভেম্বর সেনাবাহিনীর চাপের মুখে পদত্যাগের ঘোষণা দেন বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট । পরদিন তাকে রাজনৈতিক আশ্রয় দেওয়ার কথা জানায় মেক্সিকো। মঙ্গলবার তিনি দেশ ছাড়লেও রাজনৈতিক লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।  

স্প্যানিশ বার্তা সংস্থা ইএফইকে দেওয়া সাক্ষাতকারে ইভো মোরালেস বলেন, সহিংসতা ঠেকাতে জাতীয় সংলাপই একমাত্র পথ। মোরালেসের দাবি, তার অনুসারীরা সহিংসতা চায় না। প্রতিদিন সহিংসতা অব্যাহত রাখার জন্য ১০০ ডলার করে পাচ্ছে একটি চক্রের সদস্যরা।

 মোরালেস বলেন, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন কিংবা ক্যাথলিক চার্চের উপস্থিতিতে আন্তর্জাতিক মধ্যস্থতা হতে পারে। যদি স্পেন সরকার কিংবা উরুগুয়ের সাবেক প্রেসিডেন্ট বা অন্যান্য দেশের সরকার মধ্যস্থতায় ভূমিকা রাখে তবে তা দারুণ হয়।

রবিবার পর্যন্ত দেশটিতে রাজনৈতিক অস্থিরতায় ২৩ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। তবে এক টুইটবার্তায় সেই সংখ্যা ২৪ বলে দাবি করেছেন ইভো মোরালেস।   

এর আগে মেক্সিকো পাড়ি জমানো মোরালেস বলেছিলেন তিনি দেশে ফিরতে চান। দেশের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা এই বামপন্থী রাজনীতিক বলেন, ‘আমি আমার দেশের বাইরে থাকতে পারি না। আমি আমাদের দেশের নেতা হিসেবে, প্রেসিডেন্ট হিসেবে দেশের জন্য কাজ করতেই অভ্যস্ত।’