ফিনল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগ

পাঁচ দলের জোটের একটি দল সমর্থন প্রত্যাহার করে নেওয়ার পর পদত্যাগ করেছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী অ্যান্তি রিন্নে। মঙ্গলবার তিনি প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। আগামী সপ্তাহে পার্লামেন্ট নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের সিদ্ধান্ত নিতে পারে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী অ্যান্তি রিন্নে

গত জুনে রিন্নে’র সোস্যাল ডেমোক্র্যাটিক পার্টি, দ্য সেন্টার পার্টি, দ্য গ্রিনস, বাম জোট ও সুইডিশ পিউপিল’স পার্টি অব ফিনল্যান্ড মিলে জোট সরকার গঠন করে। নভেম্বরে দুই সপ্তাহের ধর্মঘট করে দেশটির রাষ্ট্রায়ত্ব পোস্টাল সার্ভিসের কর্মীরা। ওই ধর্মঘট নিয়ে সম্প্রতি মারাত্মক সমালোচনার মুখে পড়েন প্রধানমন্ত্রী অ্যান্তি রিন্নে।

ধর্মঘটের ঘটনায় প্রধানমন্ত্রীর ব্যাখ্যা দাবি করে ক্ষমতাসীন জোট। পরে ওই ব্যাখ্যাও হাজির করেন অ্যান্তি রিন্নে। তবে জোট সঙ্গী দ্য সেন্টার পার্টি রিন্নের ব্যাখ্যাকে অগ্রহণযোগ্য আখ্যা দেয়। দলটি তাকে পদত্যাগ, না হয় পার্লামেন্টে আস্থাভোটের মুখোমুখি হওয়ার আহ্বান জানায়।

মঙ্গলবার প্রেসিডেন্ট সাউলি নিনিসতোর কাছে পদত্যাগপত্র জমা দেন ৫৭ বছর বয়সী অ্যান্তি রিন্নে। পদত্যাগপত্র গ্রহণ করে তিনি স্বল্প সময়ে অনেক সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।