যুক্তরাষ্ট্র থেকে ২১ সৌদি সেনাকে বহিষ্কার

মার্কিন নৌবাহিনীর একটি বিমান ঘাঁটিতে এক সৌদি নাগরিকের চালানো হামলার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র থেকে সৌদি সামরিক বাহিনীর ২১ সদস্যকে বহিষ্কার করা হয়েছে। সোমবার দেশটির আইন বিভাগ এই ঘোষণা দেয়।

nas-pensacola-entrance_33281316_ver1.0

গত বছরের ৬ ডিসেম্বর শুক্রবার ফ্লোরিডার পেনসাকোলা নৌঘাঁটির একটি ভবনের শ্রেণিকক্ষে বন্দুক হামলা চালায় এক সৌদি প্রশিক্ষণার্থী। এতে তিনজন মার্কিন সেনা নিহত ও বেশ কয়েকজন আহত হয়। পরে পাল্টা গুলিতে ২১ বছর বয়সী বন্দুকধারীও নিহত হয়।

ওই ঘটনার পর সম্ভাব্য সন্ত্রাসী হামলার বিষয়ে তদন্ত শুরু করে মার্কিন তদন্ত সংস্থা এফবিআই। তবে বহিষ্কৃত এই সৌদিরা হামলাকারী সৌদি বিমান বাহিনীর ওই লেফটেন্যান্টকে সাহায্য করেছিলেন বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি। তারপরও তাদের বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মার্কিন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার দাবি করেন, বহিষ্কৃতদের কাছে জিহাদি উপাদান ও শিশুদের অশ্লীল ছবি পাওয়া গেছে। সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি ওেই ঘটনাকে সন্ত্রাসবাদী কাজ’ বলেও মন্তব্য করেছেন।

বার বলেন, বহিষ্কৃত সামরিক প্রশিক্ষণার্থীদের মধ্যে ১৭ জনের কাছে অনলাইন থেকে সংগ্রহ করা সন্ত্রাসবাদী উপদান পাওয়া গেছে আর ওই ১৭ জনের মধ্যে কয়েকজনসহ ১৫ জনের কাছে শিশুদের অশ্লীল ছবি পাওয়া গেছে।

ইতোমধ্যে এই ২১ সৌদি সামরিক প্রশিক্ষণার্থীকে বহিষ্কার করে সোমবার দেশে পাঠানো হয়েছে বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন।