‘ফিলিস্তিন ইস্যুতে ট্রাম্পের পরিকল্পনা কখনও মেনে নেবে না তুরস্ক’

ফিলিস্তিন ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিকল্পনা কখনও মেনে না নেওয়ার ঘোষণা দিয়েছে তুরস্ক। শুক্রবার দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান এ ঘোষণা দিয়েছেন। রাজধানী আঙ্কারায় ক্ষমতাসীন দল একে পার্টির প্রাদেশিক প্রধানদের এক বৈঠকে তিনি এ ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।রজব তাইয়্যেব এরদোয়ান
এরদোয়ান বলেন, ইসরায়েল ইতোমধ্যেই ফিলিস্তিনের যেসব ভূখণ্ড দখল করে নিয়েছে সেগুলোকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দেওয়াই ট্রাম্পের এ পরিকল্পনার উদ্দেশ্য। তবে কথিত এই শান্তি পরিকল্পনা কখনও মেনে নেবে না তুরস্ক।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, পবিত্র জেরুজালেম নগরী হাজার বছর ধরে বিশ্বশান্তির কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে আসছে। এই নগরীকে নিয়ে ট্রাম্পের বিতর্কিত সিদ্ধান্ত তুরস্কের বিরুদ্ধে ‘রেড লাইন’ অতিক্রমের পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।

ট্রাম্পের পরিকল্পনায় ফিলিস্তিনের ঐতিহাসিক জেরুজালেম শহরকে ইসরায়েলি ভূখণ্ড হিসেবে দেখানো হয়েছে। এছাড়া ইসরায়েলি দখলদারিত্বের ফলে শরণার্থীতে পরিণত হয়ে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনিদের তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার অস্বীকার করা হয়েছে। জর্ডান নদীর পশ্চিম তীরের অংশবিশেষ ও গাজা উপত্যকা নিয়ে নামমাত্র একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে; যে রাষ্ট্রের নিজস্ব কোনও সেনাবাহিনী থাকবে না।

২০২০ সালের ২৮ জানুয়ারি হোয়াইট হাউজে ইসরায়েলি নেতাদের সঙ্গে নিয়ে এ পরিকল্পনা প্রকাশ করেন ট্রাম্প। তুরস্ক প্রথম থেকেই ট্রাম্পের এ পরিকল্পনার বিরোধিতা করছে। তবে হোয়াইট হাউজে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিনিধি পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের তিন মুসলিম দেশ সংযুক্ত আরব আমিরাত, ওমান ও বাহরাইন। ট্রাম্প বলেছেন, দেশ তিনটি তার পরিকল্পনা সমর্থন করছে। এজন্য তিনি দেশগুলোকে ধন্যবাদ জানিয়েছেন।