অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে চীন ফেরতদের প্রবেশে নিষেধাজ্ঞা

চীন থেকে আসা ফ্লাইট প্রবেশের ওপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া। তারা জানিয়েছে, সম্প্রতি চীনে গেছে এমন কোনও বিদেশিকে তারা দেশে প্রবেশ করতে দেবে না। করোনা ভাইরাস থেকে সুরক্ষার জন্য এমন পদক্ষেপ নিয়েছে তারা। 

p08121k8

চীনের ৩১টি প্রদেশের সবগুলো এবং বিশ্বের অন্তত ১৮টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভাইরাস সংক্রমণের কারণে  চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে বেশ কিছু দেশ। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রও ছাড়াও চীনে ভ্রমণ নিষেধাজ্ঞ জারি করেছে রাশিয়া, জাপান, পাকিস্তান ও ইতালিও। তবে বৈশ্বিক স্বাস্থ্য কর্মকর্তারা এমন পদক্ষেপের বিরুদ্ধে কথা বলছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞা উপকারের চেয়ে ক্ষতিই বেশি ডেকে আনে। এতে করে তথ্য আদান প্রদান ও স্বাস্থ্য বিষয়ক সেবা প্রদান বাধাগ্রস্ত হয়। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং দাবি করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শের বিপরীত কাজ করছে যুক্তরাষ্ট্র। এটা কোনও সদিচ্ছা হতে পারে না।