দিল্লিতে গেরুয়া পোশাকে ‘গুলি মারো’ স্লোগান, আটক ৬

দিল্লিতে গত কয়েকদিন ধরে চলা হিন্দুত্ববাদী তাণ্ডবের তীব্রতা কমে এলেও শনিবার সেখানকার একটি মেট্রো স্টেশনে উসকানিমূলক স্লোগান দেওয়া হয়েছে। রাজিব চক মেট্রো স্টেশনে ‘বিশ্বাসঘাতকদের’ গুলি মারার আহ্বান জানিয়ে স্লোগান দেওয়া হয়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে সাদা টি শার্ট ও গেরুয়া রংয়ের কাপড়ে মাথা ঢেকে একদল লোককে ওই স্লোগান দিতে দেখা গেছে। এই ঘটনায় ছয় জনকে আটক করেছে পুলিশ।noname

দিল্লিতে ২৩ ফেব্রুয়ারি হিন্দুত্ববাদী তাণ্ডব শুরু হয়। ২৬ ফেব্রুয়ারি (বুধবার) যেখানে নিহতের সংখ্যা ছিল ২৭, বৃহস্পতিবার বিকালে তা ৩৮-এ পৌঁছায়। আর ২৮ ফেব্রুয়ারি (শুক্রবার) নাগাদ এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪২। আশঙ্কা করা হচ্ছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

এমন পরিস্থিতিতে শনিবার সকালে রাজিব চক মেট্রো স্টেশনে উসকানিমূলক স্লোগান দেওয়া হয়। দিল্লি মেট্রোরেল কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, স্লোগান দেওয়া ব্যক্তিরা যাত্রী হিসেবে স্টেশনে আসে। তবে স্লোগান দেওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তাদের দিল্লি মেট্রো রেল পুলিশের কাছে হস্তান্তর করে মেট্রোর কর্মচারীরা। কর্মকর্তারা এক বিবৃতিতে জানিয়েছেন, স্থানীয় সময় সকাল ১০টা ৫২ মিনিটে এই ঘটনা ঘটে। মেট্রো স্টেশন এলাকায় যেকোনও ধরনের বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত বার্তা সংস্থা পিটিআইয়ের এক প্রতিবেদক জানান, একটি স্টেশন থামার মুহূর্তে একদল ব্যক্তি স্লোগান দেওয়া শুরু করে। ট্রেন থেকে নেমেও তারা সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) পক্ষে স্লোগান দেওয়া অব্যাহত রাখে।

উল্লেখ্য দিল্লির বিধানসভা নির্বাচনকে ঘিরে বিজেপি নেতারা মুসলিম বিদ্বেষী ঘৃণাবাদী বক্তব্য দেওয়ার পাশাপাশি ‘গুলি মারো’ স্লোগানও দেয়। সিএএ বিরোধী বিক্ষোভকারীদের বিশ্বাসঘাতক হিসেবে আখ্যা দিয়ে আসছে বিজেপি নেতারা। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরকে ‘গুলি মারো’ স্লোগান দিতে দেখা একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। দিল্লির বিজেপি এমএলএ অভয় ভার্মাকেও রাস্তায় ওই স্লোগান দিতে দেখা যায়।