চীনে নতুন আক্রান্তদের বেশিরভাগই বিদেশফেরত, আন্তর্জাতিক ফ্লাইটে কড়াকড়ি




চীনে নতুন করে শনাক্ত হওয়া করোনা আক্রান্তদের বেশিরভাগই বিদেশফেরত। গত তিনদিনে সেদেশে স্থানীয়ভাবে সংক্রমিত হওয়া মাত্র একজন ব্যক্তি শনাক্ত হলেও বিদেশফেরতদের মধ্যে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি দেখা যাচ্ছে। এমন অবস্থায় আন্তর্জাতিক ফ্লাইট চলাচল সীমিত করতে এয়ারলাইন্সগুলোকে নির্দেশ দিয়েছে বেইজিং কর্তৃপক্ষ। একইসঙ্গে বিদেশি দর্শনার্থীদের প্রবেশেও সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

9999২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (২৭ মার্চ) চীনের ন্যাশনাল হেলথ কমিশন একটি বিবৃতি দেয়। সেখানে জানানো হয়, বৃহস্পতিবার (২৬ মার্চ) সেদেশে নতুন করে ৫৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। এরমধ্যে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন মাত্র ১ জন। অপর ৫৪ জন দেশের বাইরে থেকে আসা ব্যক্তি।

এমন অবস্থায় চীনা ও বিদেশি এয়ারলাইন্সগুলোকে প্রতি সপ্তাহে কেবল একটি ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে চীন। বলা হয়েছে কোনও ফ্লাইটে ৭৫ শতাংশের বেশি যাত্রী থাকতে পারবে না। কূটনীতিক বা এয়ারক্র্যাফট ক্রুদের ভিসা ছাড়া অন্য সব ভিসা এবং স্থায়ীভাবে বসবাসের অনুমোদন স্থগিত করা হয়েছে। তবে জরুরি মানবিক প্রয়োজন থাকা ব্যক্তি বা নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কর্মরতদের ক্ষেত্রে ব্যতিক্রম থাকবে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী জানান, বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে কোভিড-১৯, তাই বিদেশি নাগরিকদের প্রবেশ স্থগিত ঘোষণা করছে চীন।