নাইজেরিয়ায় সেনা অভিযানে অন্তত ৬০ জনের প্রাণহানির দাবি

Nigeriaনাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় শহর জারিয়ার শিয়া অধ্যুষিত এলাকায় দেশটির সেনাবাহিনীর অভিযানে অন্তত ৬০ জন নিহত হয়েছে বলে দাবি করেছে স্থানীয় একটি হাসপাতাল কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্স জানায়, টেলিফোনে দেওয়া এক সাক্ষাৎকারে আহমাদু বেল্লো ইউনিভার্সিটি টিচিং হাসপাতালের প্রধান চিকিৎসা পরিচালক খালিদ লাওয়াল এ দাবি করেন। তিনি জানান, তার হাসপাতালের মর্গে ৬০টি মরদেহ রয়েছে।

এদিকে সেনাবাহিনীর দাবি, জারিয়াতে ইসলামী মুভমেন্টের মধ্য দিয়ে সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল টুকুর বুরাতাইকে হত্যা করার চেষ্টা চলছিল। এছাড়া শনিবার জারিয়াতে তার বহরটিকেও আটকানো হয়েছিল বলে দাবি করা হয়।

শনিবার ইসলামী মুভমেন্টের নেতা ইবরাহীম জাকজাকিসহ এলাকার বেশ কয়েকটি বাড়িতে সেনা অভিযান চালানো হয়। সেসময় জাকজাকিকে গ্রেফতারের পাশাপাশি সংগঠনের বেশ ক’জন সদস্যকে হত্যা করা হয় বলে উল্লেখ করেছে রয়টার্স।   

 

এলাকাবাসীর দাবি, অভিযান চলার সময় প্রচণ্ড বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছিল।

এদিকে এ ব্যাপারে নাইজেরিয়ার প্রেসিডেন্সি কার্যালয়ের মুখপাত্রকে জিজ্ঞেস করে কিছু জানা যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স। সেনা মুখপাত্রও বেশিরভাগ প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

 

কয়েক কোটি মুসলিম বসতির দেশ নাইজেরিয়ার বেশিরভাগ মুসলিমই সুন্নিপন্থী। এরমধ্যে সশস্ত্র সংগঠন বোকো হারামের নামও রয়েছে। তবে দেশটিতে শিয়াদেরও উপস্থিতি রয়েছে এবং ১৯৭৯ সালে ইরানের শিয়াপন্থী বিপ্লবে অনুপ্রাণিত হয়ে জাকজাকির নেতৃত্বে নাইজেরিয়ায়ও শিয়াপন্থী বিভিন্ন মুভমেন্ট পরিচালিত হয়ে আসছে। সূত্র: রয়টার্স

 

/এফইউ/