যুক্তরাজ্যে ঢাকা পড়লো রানি ভিক্টোরিয়ার মূর্তি

যুক্তরাজ্যের লিডস শহরের হাইড পার্কে স্থাপন করা রানি ভিক্টোরিয়ার একটি মূর্তিতে গ্রাফিতি এঁকে দিয়ে তাতে ‘খুনি’ ও ‘দাস মালিক’ লিখে দেওয়া হয়েছে। ব্রোঞ্জের ওই মূর্তিতে ‘উপনিবেশ স্থাপনকারী’ ও ‘বর্ণবাদী’ শব্দও লিখে দেওয়া হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।noname

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রে শুরু হওয়া বর্ণবাদ বিরোধী বিক্ষোভ সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। যুক্তরাজ্যে এই বিক্ষোভের সময় লক্ষ্যবস্তু হয়ে উঠেছে উপনিবেশিক আমলের দাস প্রথার বিভিন্ন স্থাপনা। সম্প্রতি ব্রিস্টলে ১৭ শতকের দাস ব্যবসায়ী এডওয়ার্ড কোলস্টোনের একটি মূর্তি গুড়িয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপরেই দেশটির বিভিন্ন স্থানে আরও বেশ কিছু মূর্তি গুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।

হাইড পার্কে আক্রান্ত হওয়া রানি ভিক্টোরিয়ার মূর্তিটি ১৯০৫ সালে উন্মোচন করা হয়। প্রথমে লিডস টাউন হলের বাইরে স্থাপন করা হলেও ১৯৩৭ সালে এটি হাইড পার্কে সরিয়ে নেওয়া হয়।

দাসপ্রথা বিলোপ আইন পাস হওয়ার পর ১৮৩৭ সালে ব্রিটিশ সিংহাসনে বসেন রানি ভিক্টোরিয়া। ১৯০১ সালে মৃত্যুর আগ পর্যন্ত সিংহাসনে থাকা অবস্থায় ব্রিটিশ সাম্রাজ্যের ব্যাপক বিস্তার প্রত্যক্ষ করেন। ১৮৭৭ সালের ২ জানুয়ারি তিনি ভারতের সম্রাজ্ঞী হন। তার অনুমোদিত সাম্রাজ্যবাদী নীতির মাধ্যমেই দুনিয়ার সবচেয়ে বড় উপনিবেশিক শক্তিতে পরিণত হয় ব্রিটেন।