দ্বিতীয় পর্যায়ের করোনা সংক্রমণ নিশ্চিত করলো দ. কোরিয়া

আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম হলেও দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা। করোনা মহামারি মোকাবিলায় সাফল্য পাওয়া দেশগুলোর অন্যতম বলে বিবেচিত হওয়া দেশটিতে নতুন প্রাদুর্ভাব আরও কয়েক মাস ধরে চলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (কেসিডিসি) প্রধান জাং ইউন-কেয়ং জানিয়েছেন, প্রথম পর্যায়ের সংক্রমণ এপ্রিল পর্যন্ত স্থায়ী হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি'র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।noname

মে মাস থেকে দক্ষিণ কোরিয়ার  রাজধানী সিউলের নাইটক্লাবসহ আরও বেশ কিছু জায়গায় নতুন করে সংক্রমণ দেখা দেয়। এর আগে প্রতিদিনের শনাক্ত রোগীর সংখ্যা হাজারের কাছাকাছি থেকে কমে শূন্যতে এসে ঠেকেছিল।

সোমবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানান, গত ২৪ ঘণ্টায় কয়েকটি বড় অফিস ও ওয়ারহাউসে ১৭ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ শুরু হয়েছে বলে নিশ্চিত হওয়ার কথা জানান রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের (কেসিডিসি) প্রধান জাং ইউন-কেয়ং। এই সংক্রমণ চলতে থাকবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

উল্লেখ্য, গত ২০ জানুয়ারি দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শুরুর পর থেকে এ পর্যন্ত দেশটিতে মোট ২৮০ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১২ হাজার হলেও ধারণা করা হয় বর্তমানে এই ভাইরাসে আক্রান্ত হয়ে বর্তমানে অসুস্থ রয়েছেন এক হাজার ২৭৭ জন।