এফ-৩৫ বিমান: ডিসেম্বরে হতে পারে যুক্তরাষ্ট্র-আমিরাত চুক্তি

সংযুক্ত আরব আমিরাতের কাছে এফ-৩৫ যুদ্ধ বিমান বিক্রির জন্য ডিসেম্বর নাগাদ একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স  জানিয়েছে, ২ ডিসেম্বর আমিরাতের জাতীয় দিবসে এ চুক্তি স্বাক্ষর হতে পারে। ইসরায়েলকে অসন্তুষ্ট না করে কিভাবে এ চুক্তি সম্পন্ন করা যায় তার পরিকল্পনা করছে ওয়াশিংটন।

পুরনো এক চুক্তির আওতায় উপসাগরীয় অঞ্চলে বিশেষ করে ইসরায়েলের প্রতিবেশিদের কাছে  যুক্তরাষ্ট্র এমন কোনও অস্ত্র বিক্রি করে না যেগুলো তেল আবিবের অস্ত্রের চেয়ে বেশি ক্ষমতাসম্পন্ন। ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে প্রতিবেশিদের তুলনায় বেশি শক্তিসম্পন্ন অস্ত্র সরবরাহ নিশ্চিত করতে হয় ওয়াশিংটনকে। একই সঙ্গে প্রতিবেশির কাছে বিক্রি করা অস্ত্রের মোকাবিলায় আগেই ইসরায়েলকে প্রস্তুত করা হয়।

সংশ্লিষ্ট দুই সূত্রকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, লকহিড মার্টিন এফ-৩৫ কে কিভাবে ইসরায়েলি রাডার সিস্টেমে আরও দৃশ্যমান করা যায় তা নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। এর জন্য এফ-৩৫ যুদ্ধ বিমানে কোনও পরিবর্তন আনা হবে নাকি ইসরায়েলকে আরও ভালো মানের রাডার সরবরাহ করা হবে তা নিশ্চিত হওয়া যায়নি বলে উল্লেখ করেছে রয়টার্স।