মোদি-পুতিন ফোনালাপ

জন্মদিনের শুভেচ্ছা জানাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে টেলিফোন করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার বিকেলে এক টুইটার বার্তায় এ তথ্য জানিয়েছেন তিনি। এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই নেতা করোনাভাইরাস প্রতিরোধের ব্যাপারেও আলাপ করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম এশিয়ানেট নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ফাইল ছবি

পুতিনের জন্ম ১৯৫২ সালের ৭ অক্টোবর। লেনিনগ্রাদে জন্ম নেওয়া এই ব্যক্তির ক্ষমতাকেন্দ্রে প্রবেশ ১৯৯৯ সালে। রুশ প্রজাতন্ত্রে তিনি দায়িত্ব পেয়েছিলেন ভারপ্রাপ্ত রাষ্ট্রপতির। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। সংবিধানের বদল ঘটিয়ে কখনও রাষ্ট্রপতি, কখনও প্রধানমন্ত্রী হয়ে তিনি শাসন করছেন রাশিয়া।

নরেন্দ্র মোদি তার টুইটার বার্তায় লিখেছেন, ‘জন্মদিনের শুভেচ্চা জানাতে আমার বন্ধু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বললাম। ভারত-রাশিয়ার বিশেষ ও অগ্রসর কৌশলগত সম্পর্ককে শক্তিশালী করতে তার অবদানের জন্য অভিনন্দন জানিয়েছি।’

এদিকে ভারতের কেন্দ্রীয় সরকারের এক প্রেসনোটে বলা হয়েছে, কুশল বিনিময়ের পাশাপাশি করোনাভাইরাস মোকাবিলার পথ-পদ্ধতি নিয়েও কখা বলেছেন দুই নেতা। মহামারি কেটে যাওয়ার পর পুতিনকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন মোদি।