মার্কিন হুমকি সত্ত্বেও এস-৪০০ চুক্তি প্রক্রিয়া চলমান: ভারতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেওয়া সত্ত্বেও ভারতের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ সামরিক সরঞ্জাম বিক্রির চুক্তির বিষয়টি ভালোভাবে এগুচ্ছে বলে জানিয়েছেন দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ। সোমবার তিনি জানান, ভারত যদি কেএ-২২৬ হেলিকপ্টার ও একে-২০৩ অ্যাসল্ট রাইফেল কেনার গতি ত্বরান্বিত করে তাহলে ভালো অগ্রগতি হতে পারে। এছাড়া দিল্লির ‘মেইক ইন ইন্ডিয়া’ নীতির সঙ্গে সঙ্গতি রেখে রাশিয়া সর্বাধুনিক প্রযুক্তি ভারতের সঙ্গে বিনিময়ে আগ্রহী বলে জানান রুশ রাষ্ট্রদূত। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।noname

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় সম্প্রতি ন্যাটো মিত্র তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া থেকে বিশ্বের উন্নততর আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার ব্যাপারে ২০১৮ সালে চুক্তিতে সম্মত হয় দিল্লি-মস্কো। চুক্তি অনুযায়ী ২০২১ সালের মধ্যেই এর প্রথম চালান ভারতের হাতে পাওয়ার কথা। তবে চীনের সঙ্গে সংঘাতময় পরিস্থিতির প্রেক্ষাপটে ভারতের অনুরোধে এ বছরের মধ্যেই ওই মিসাইল সিস্টেম পাঠানোর ব্যাপারে সম্মত হয় রাশিয়া। তবে এখনও ভারতে পৌঁছায়নি এই প্রতিরক্ষা ব্যবস্থা।

সোমবার এক সংবাদ সম্মেলনে দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ বলেন, বর্তমান চুক্তি নিয়ে উদ্বেগ থাকলেও আমরা এস-৪০০ সরবরাহসহ সবকিছুতেই ভালোভাবে এগোচ্ছি। কেএ -২২৬ হেলিকপ্টার ও একে-২০৩ রাইফেল সংক্রান্ত কাজ শুরুর সিদ্ধান্ত যদি দ্রুত নেওয়া যায়, তাহলে আমরা শিগগিরই ভালো অগ্রগতি দেখতে পাবো। ভারতীয় সশস্ত্র বাহিনীর জন্যই এটা বিশেষ গুরুত্বপূর্ণ।

মার্কিন নিষেধাজ্ঞার হুমকির বিষয়ে জানতে চাইলে রুশ রাষ্ট্রদূত বলেন, ভারতের মতো তার দেশও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাইরে অন্য কোনও দেশের নিষেধাজ্ঞাকে সমর্থন করে না। নিকোলাই কুদাশেভ বলেন, রাশিয়া এবং ভারত উভয়েই আন্তর্জাতিক অস্ত্র নিয়ন্ত্রণ শক্তির সুশৃঙ্খল সদস্য। আর এই দুই দেশের সামরিক-প্রযুক্তিগত সহায়তা আঞ্চলিক ভারসাম্যের জন্য কোনও ধরনের হুমকি হবে না বলেও জানান তিনি।