অবরোধ অবসানের পর কাতারে প্রথম সৌদি বিমান

সৌদি জোটের কাতারবিরোধী অবরোধ অবসানের পর প্রথমবারের মতো দোহায় অবতরণ করলো কোনও সৌদি বিমান। সোমবার সন্ধ্যায় কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

টুইটারে দেওয়া এক পোস্টে কাতার এয়ারওয়েজ জানিয়েছে, রিয়াদ ও দোহার মধ্যে ফ্লাইট পুনরায় শুরুর পর প্রথমবারের মতো সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট কাতারের শেখ হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। ওই পোস্টের সঙ্গে ফ্লাইটটির সৌদি যাত্রীদের ছবিও সংযুক্ত করা হয়েছে।

আগামী কয়েক দিনের মধ্যেই জেদ্দা ও দাম্মাম থেকেও কাতারমুখী ফ্লাইট চালুর কথা রয়েছে বলে জানা গেছে। সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনও জানিয়েছে যে, কাতার এয়ারওয়েজের যাত্রীবাহী বিমানগুলো তাদের আকাশসীমা ব্যবহার করবে।

সম্প্রতি সৌদি আরবের আল-উলা শহরের পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সম্মেলনে কাতারের চুক্তিতে উপনীত হয় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। অবরোধকারী চার দেশের সঙ্গে এ চুক্তির পরই দেশগুলোর সঙ্গে কাতারের বিমান বিমান চলাচলের বিষয়টি সামনে আসে।

২০১৭ সালের ৫ জুন কথিত সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সৌদি জোটের অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। বরং এ অবরোধকে রক্তপাতহীন যুদ্ধ ঘোষণার শামিল বলে মন্তব্য করেছেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন আব্দুররহমান আলে সানি। তার ভাষায়, সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে।

কাতারবিরোধী ওই অবরোধ প্রত্যাহারে ১৩ দফা দাবি তুলে ধরেছিল সৌদি জোট। এর মধ্যে উল্লেখযোগ্য ছিল আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেওয়া, কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার এবং মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। তবে সৌদি জোটের দাবি প্রত্যাখ্যান করে উল্টো তুরস্কের দিকে আরও বেশি ঝুঁকে পড়ে কাতার। তুরস্কও কাতারের সমর্থনে এগিয়ে আসে। বলা চলে, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান একাই সৌদি আরবের কাতারবিরোধী অবরোধ ব্যর্থ করে দেন।

গত কয়েক মাস থেকেই কুয়েতের পাশাপাশি সৌদি-কাতার বিরোধ নিরসনে উদ্যোগী হয় ট্রাম্প প্রশাসন। রিয়াদও ইঙ্গিত দিচ্ছিল তারা দোহার সঙ্গে বিবাদ মিটিয়ে ফেলতে আগ্রহী। এসবের ধারাবাহিকতায় কাতার সীমান্ত খুলে দেওয়ার পর এবার দেশটির সঙ্গে ফের বিমান চলাচল শুরু করতে যাচ্ছে সৌদি আরব। সূত্র: আনাদোলু এজেন্সি।