উহানে যেতে পারেননি ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দলের দুই সদস্য

করোনাভাইরাস অ্যান্টিবডি পরীক্ষার ফল পজিটিভ আসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গঠিত বিশেষজ্ঞ দলটির দুই সদস্য উহানে যেতে পারেননি। সিঙ্গাপুরে ট্রানজিটের সময় পরীক্ষা করা হয়েছিল। বিশেষজ্ঞ দলের অপর সদস্যরা পরে উহানে গেলেও এ দুই সদস্য সিঙ্গাপুরেই থেকে গেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের উৎস সন্ধান করতে বৃহস্পতিবার চীনের উহানে পৌঁছায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল। সংস্থা জানায়, উহানে পাঠানোর জন্য ১৫ সদস্যের দল ঠিক করা হয়েছিল। নিজ নিজ দেশ ছাড়ার আগে প্রত্যেক সদস্য তাদের করোনা পরীক্ষা করায় এবং সবারই ফল নেগেটিভ আসে। সিঙ্গাপুরে ট্রানজিটের সময় আবারও পরীক্ষা করা হয়। টুইটার পোস্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, নিউক্লিক অ্যাসিড পরীক্ষার ফল নেগেটিভ আসলেও দুই সদস্যের দেহে করোনাভাইরাস অ্যান্টিবডি পাওয়া গেছে। ওই দুইজনের শরীরে আবারও আইজিএম ও আইজিজি অ্যান্টিবডি পরীক্ষা করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এমন এক সময় চীনে পৌঁছালেন যখন দেশটির দুই কোটিরও বেশি মানুষ লকডাউনে রয়েছে এবং একটি প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বিশেষজ্ঞ দলের প্রধান পিটার বেন এমবারেক জানান, চীনের অভিবাসন নিয়ম অনুযায়ী তারা আগে একটি হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকবেন। তিনি বলেন, ‘দুই সপ্তাহ পর আমরা চীনা বিশেষজ্ঞদের সঙ্গের সাক্ষাৎ করব এবং বিভিন্ন জায়গায় যাব।’

পিটার বেন আরও বলেন, ‘ঠিক কী ঘটেছিল তা পুরোপুরি বুঝতে বেশ দীর্ঘ সময় লাগতে পারে। আমার মনে হয়না প্রাথমিক মিশনেই আমরা পরিষ্কার ধারণা অর্জন করতে পারব, তবে আমরা কাজে লেগে থাকব। আমাদের উদ্দেশ্য হল, কী হয়েছিল তা বুঝতে কয়েক মাস আগে যে গবেষণাগুলোর পরিকল্পনা ও সিদ্ধান্ত আমরা ইতোমধ্যে নিয়েছি সেগুলো এগিয়ে নিয়ে যাওয়া’।

২০১৯ এর ডিসেম্বরে উহানে প্রথম নভেল করোনাভাইরাস ধরা পড়ে। এরপর তা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত এই ভাইরাসে বিশ্ব জুড়ে প্রায় ১৯ লাখ ৭৮ হাজারের বেশি মানুষ মারা গেছেন।  আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৩ লাখেরও বেশি