করোনাকে জয় করলেন ১১৭ বছর বয়সী নারী

কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ইউরোপের সবচেয়ে বেশি বয়সী নারী লুসিলে র‌্যান্ডন। ১১৭ তম জন্মদিন উদযাপনের আগে আগে করোনাকে হার মানিয়েছেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন লুসিলে র‌্যান্ডন। ইউরোপের সবচেয়ে বয়স্ক মানুষ হওয়ার পাশাপাশি বিশ্বের দ্বিতীয় বয়স্ক ব্যক্তি (জীবিত থাকা) তিনি। ফ্রান্সের একটি গির্জায় নান হিসেবে সেবা করেছেন লুসিলে। ১৯৪৪ সাল থেকে সিস্টার আন্দ্রে নামে পরিচিত হন তিনি। অবসরে যাওয়ার পর থেকে দক্ষিণাঞ্চলীয় ফ্রান্সের তুলোন এলাকার একটি বৃদ্ধাশ্রমে থাকেন এ নারী।

১৬ জানুয়ারি লুসিলে র‌্যান্ডনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। তবে তার মধ্যে কোনও উপসর্গ ছিল না। স্থানীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমার যে এটা (কোভিড-১৯) হয়েছে সেটা আমি বুঝতেই পারিনি।’  অবশ্য, করোনা শনাক্ত হওয়ার পর তিনি আশ্রমের অন্যান্য লোকজনের কাছ থেকে আইসোলেশনে থাকতে শুরু করেন।

বর্তমানে করোনা থেকে পুরোপুরি সুস্থ আছেন সিস্টার আন্দ্রে। তবে আগে থেকেই তিনি চোখে দেখতে পান না। এমনকি একা একা চলাফেরাও করতে পারেন না। বেশিরভাগ সময় তার হুইলচেয়ারেই কাটে। আগামী বৃহস্পতিবার তার ১১৭তম জন্মদিন। বৃদ্ধাশ্রমের অন্যান্য বাসিন্দাদের সঙ্গেই দিনটি কাটাবেন তিনি।

সেন্ট ক্যাথেরিন লেবার বৃদ্ধাশ্রমের মুখপাত্র ডেভিড টাভেলা ভার মাটিন সংবাদপত্রকে সিস্টার আন্দ্রের সম্পর্কে বলেন, ‘তিনি খুবই সৌভাগ্যবান।’  

টাভেলা আরও জানান, আক্রান্ত হওয়ার পরও সিস্টার আন্দ্রে মোটেও ভয় পাননি। একই সঙ্গে তিনি বৃদ্ধাশ্রমের অন্যান্য বাসিন্দাদের নিয়ে খুব উদ্বিগ্ন ছিলেন।