নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি সতর্কতা

নিউজিল্যান্ডের উপকূলে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। এই কম্পনের জেরে সেখানে জরুরি সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

নর্থ আইল্যান্ডের পূর্ব উপকূল থেকে কেপ রানঅ্যাওয়ের টোলাগা সৈকত পর্যন্ত জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে। এমন আশঙ্কার কথা জানিয়েছে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র (পিটিডব্লিউসি)। এছাড়া ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে প্রায় ৩০০ কিলোমিটার ব্যাসার্ধ এলাকাজুড়ে সুনামির ঢেউ দেখা দিতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

কম্পনটির উৎপত্তিস্থল ছিল নর্থ আইল্যান্ডের জিসবর্ন শহর থেকে ১৪৮ মাইল দূরে এবং সাগরের ৬ দশমিক ২ মাইল গভীরে। স্থানীয় সময় শুক্রবার ভোর আড়াইটার দিকে এটি আঘাত হানে। তবে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি ও হতাহতের খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পের পর সুনামি আতঙ্ক তৈরি হয়। উদ্ভূত পরিস্থিতিতে লোকজনকে দ্রুত নিকটবর্তী উঁচু ও নিরাপদ আশ্রয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে নিউজিল্যান্ডের রাজধানী ক্রাইস্টচার্চ শহরে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। প্রবল বিধ্বংসী ওই ভূমিকম্পে ১৮৫ জনের মৃত্যু হয়। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।