ইউরোপ ছাড়া সর্বত্র কমেছে করোনার দাপট

বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও জানিয়েছে, ইউরোপ ছাড়া বিশ্বের সর্বত্রই কমেছে করোনাভাইরাসের দাপট। ইউরোপে কোভিডে নতুন করে মৃত্যু বেড়েছে ১০ শতাংশ। একইভাবে আক্রান্তের সংখ্যাও ঊর্ধ্বগতিতে। টানা ছয় সপ্তাহ ধরে ইউরোপীয় অঞ্চলে করোনার পরিস্থিতি অবনতি হয়েছে।

বুধবার মহামারী নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাপ্তাহিক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বজুড়ে নতুন করে ৩০ লাখের বেশি মানুষ করোনায় শনাক্ত হয়েছেন। গত সপ্তাহের চেয়ে ১ শতাংশ বেড়েছে।

বিশ্বব্যাপী নতুন করে করোনায় ভাইরাসের সবচেয়ে আক্রান্ত দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, তুরস্ক এবং জার্মানি। ইউরোপ ছাড়া অন্যান্য দেশে কোভিডে মৃত্যুর সংখ্যা ৪ শতাংশ কমেছে।

এদিকে যুক্তরাষ্ট্রে নতুন করে আক্রান্তের হার ৫ শতাংশ এবং মৃত্যুও ১৪ শতাংশ কমেছে বলে জানায় ডব্লিউএইচও। অন্যদিকে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে কোভিড ভ্যাকসিনের স্বল্পতা থাকা সত্বেও করোনার বিস্তার কমে এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচারক ডা. হ্যান্স ক্লুগে বলনে, ইউরোপ আবারও মহামারীর কেন্দ্রস্থলে ফিরে এসেছে। সতর্ক করে তিনি বলেন, সংক্রমণ মোকাবিলায় আরও কার্যকরী পদক্ষেপ না নেওয়া গেলে আগামী ফেব্রুয়ারির মধ্যে আরও ৫ লাখ মানুষের মৃত্যু দেখবে বিশ্ব।

সূত্র: এপি