১০ কোটি টিকা প্রত্যাখ্যান করেছে দরিদ্র দেশগুলো

গত মাসে ১০ কোটির বেশি কোভিড টিকা প্রত্যাখান করেছে দরিদ্র দেশগুলো। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা (ইউনিসেফ) জানিয়েছে, কোভ্যাক্স কর্মসূচি থেকে দরিদ্র দেশগুলোর জন্য বরাদ্দকৃত এসব বিপুল টিকা প্রত্যাখান করেছে।

টিকা না নেওয়ার পেছনে অবশ্য যৌক্তিক কারণও রয়েছে। এ নিয়ে ইউনিসেফের কর্তৃপক্ষ বলছে, করোনার সংক্রমণ থেকে সুরক্ষা পেতে তৈরি টিকাগুলো প্রায় মেয়াদোত্তীর্ণ হওয়ায় প্রত্যাখান করেছে দেশগুলো।

এ নিয়ে সংস্থাটির সরবরাহ বিভাগের পরিচালক এটলেভা কাদিলি ইউরোপীয় সংসদে আইন প্রণেতাদের জানিয়েছেন, শুধু মাত্র ডিসেম্বরেই প্রত্যাখান হয়েছে ১০ কোটির বেশি টিকা। কারণ হিসেবে তিনি বলেছেন, ভ্যাকসিন রাখার জন্য পর্যাপ্ত স্টোরেজের ব্যবস্থা এবং বিশেষ ফ্রিজের সংকটের জন্যও নেয়নি দেশগুলো।

ভ্যাকসিনের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় এর আগে কয়েক লাখ টিকা নষ্ট করে দেয় যুক্তরাষ্ট্র। যা নিয়ে সমালোচনা হয় বিভিন্ন মহলে।

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম হল কোভ্যাক্স। এটি গঠন করা হয়েছিলো যাতে করে বিশ্বের সব মানুষের সংক্রামক রোগের প্রতিষেধক পাওয়া নিশ্চিত করা যায়। সূত্র: আল-জাজিরা, রয়টার্স।