এক আলুর দাম যখন ৮ কোটি টাকা!

noname

যা ভাবছেন তা নয়! এটা কোনও প্রযুক্তির ফসল আলু নয়, একেবারে অর্গানিক। একটি আইরিশ আলুর ছবি এটি।

আপনি হলে কতো টাকা দিয়ে ছবিটি কিনবেন? অনেকেই হয়ত কোনও অর্থই খরচ করতে চাইবেন না। কেউ হয়ত দুই-তিন-পাঁচটাকা বড় জোর ৫০ পঞ্চাশ টাকা দিতে রাজি হবেন।

কিন্তু যে অর্থে আলুর ছবিটি বিক্রি হয়েছে তা শুনলে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যেতে পারে। বিশ্বাস হচ্ছে না? তাহলে জেনে রাখুন, আলুর এই ছবিটি বিক্রি হয়েছে ৮ কোটি ৩৪ লাখ ৪২ হাজার টাকায় (সাড়ে সাত লাখ ব্রিটিশ পাউন্ড)।

Potato#345 শিরোনামের ছবিটি ছিল কেভিন অ্যাবশের দোকানের দেয়ালে টানানো। এটা তিনি তুলেছিলেন ২০১০ সালে। তার দোকানে মদ পান করতে আসা একজনের ছবিটি পছন্দ হয়।

কেভিন বলেন, ‘এক গ্লাস ওয়াইন পান করার পর ক্রেতা জানান ছবিটি তার ভালো লেগেছে’। দ্বিতীয় গ্লাস ওয়াইন পান করে ক্রেতা জানান, এটা তার চাই-ই-চাই। এরপর এক সপ্তাহ পর আমরা ছবিটি দাম ঠিক করি।’

তবে যে ফটোগ্রাফার ছবিটি তুলেছেন তিনি একেবারেই যেই-সেই নন। তার খ্যাতিও আছে। কেভিন অ্যাবশ নামক ওই ফটোগ্রাফার ডাবলিন ও প্যারিসে কাজ করেছেন। সেলিব্রেটি তারকাদের ছবি তোলার জন্য বেশ খ্যাতি রয়েছে তার। জনি ডেপ ও স্টিভেন স্পিলবার্গসহ অনেকেরই ছবি তুলেছেন তিনি। আর এটাই তাকে ছবিটি নিয়ে দরকষাকষি করতে সহযোগিতা করেছে। তারকা ফটোগ্রাফার বলে কথা! সূত্র: মেট্রো

/এএ/বিএ/