ইউক্রেন সংকটের মধ্যেই কাতারের আমিরের সঙ্গে বাইডেনের বৈঠক আজ

ইউক্রেন সংকটের মধ্যেই কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সোমবার (৩১ জানুয়ারি) হোয়াইট হাউসে বৈঠকে মিলিত হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্রদের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতের মার্কিন প্রচেষ্টার অংশ হিসেবেই এই বৈঠক। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহের স্থিতিশীলতা নিয়ে আলোচনা করবেন দুই নেতা। এছাড়া মধ্যপ্রাচ্যের নিরাপত্তা এবং আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনার পরিকল্পনা করা হচ্ছে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দুনিয়ার উত্তেজনার ফলে ইউরোপে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। মস্কো শেষ পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালালে এর পরিণতিতে যেন ইউরোপ যেন এই গ্যাসের সংকটে না পড়ে সেজন্য কাতারের সঙ্গে আলোচনা শুরু করে যুক্তরাষ্ট্র।

কাতার বিশ্বে এলএনজি-র সবচেয়ে বড় সরবরাহকারীদের মধ্যে একটি। ইউক্রেনে শেষ পর্যন্ত রাশিয়া আগ্রাসন চালালে ইউরোপের জ্বালানি নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্র যে কয়েকটি দেশের ওপর নির্ভর করছে তাদের একটি কাতার।

মস্কোর পক্ষ থেকে ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনার কথা অস্বীকার করা হলেও যুক্তরাষ্ট্রের শঙ্কা, ইউক্রেনে সামরিক আক্রমণের প্রস্তুতি নিচ্ছে রাশিয়া।

ইউরোপীয় ইউনিয়ন তার গ্যাস সরবরাহের প্রায় এক-তৃতীয়াংশের জন্যই রাশিয়ার ওপর নির্ভরশীল। যে কোনও সংঘাতের ফলশ্রুতিতে যুক্তরাষ্ট্র মস্কোর ওপর নিষেধাজ্ঞা জারি করলে সেই সরবরাহ ব্যবস্থা ব্যাহত হতে পারে। তবে সূত্র বলছে, ‌‘‌‌সংঘাত বা নিষেধাজ্ঞার কারণে যদি জ্বালানির ঘাটতি হয় তবে যুক্তরাষ্ট্র ইউরোপের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।’