‘শেষ সন্ত্রাসী বিনাশ না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবে’

আবারও সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর অবস্থানের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তিনি বলেছেন, ‘শেষ সন্ত্রাসী বিনাশ না হওয়া পর্যন্ত সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের যুদ্ধ অব্যাহত থাকবে’। প্রধানমন্ত্রী ভবনে বেসামরিক নেতৃত্বকে নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই অঙ্গীকারের কথা জানান তিনি।

নওয়াজ শরীফের নিরাপত্তা বৈঠক

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, দেশটির সার্বিক নিরাপত্তা ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। তবে প্রধানমন্ত্রী ভবনে অনুষ্ঠিত সেই বৈঠকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কিংবা সেনাবাহিনীর তরফে কেউ উপস্থিত ছিলেন না। বৈঠকের পরে এক বিবৃতিতে জানানো হয়, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে সার্বিক নিরাপত্তা ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেছেন, শেষ সন্ত্রাসীকে ধ্বংস করার আগ পর্যন্ত সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তানের যুদ্ধ অব্যাহত থাকবে। নিজস্ব বিশ্বস্ত সূত্রের বরাতে ডন জানিয়েছে, বৈঠকে সেনাপ্রধান রাহেল শরীয় তার চাকরীর সীমা না বাড়ানোর যে সিদ্ধান্তের কথা জানিয়েছেন, তা নিয়ে আলোচনা হয়েছে।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত জেনারেল নাসির জানজুয়া বৈঠকে উপস্থিত ছিলেন না। তবে তিনি একে স্বাভাবিকভাবেই দেখছেন। ডনকে তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে তার নিয়মিত যোগাযোগ রয়েছে। এই বৈঠকে উপস্থিত না থাকা আলাদা করে কোন অর্থ বহন করে না। তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, নিরাপত্তা নিয়ে অনুষ্ঠিত বৈঠকে নিরাপত্তা উপদেষ্টার উপস্থিত না থাকা স্বাভাবিক ব্যাপার নয়। একজন প্রতিরক্ষা বিশ্লেষক ইমতিয়াজ গুল ডনকে বলেছেন, এই ঘটনায় জনমনে সন্দেহ তৈরীর অবকাশ রয়েছে।

/বিএ/