৬১ কানাডীয় নাগরিকের ওপর নিষেধাজ্ঞা রাশিয়ার

কানাডার ৬১ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কানাডিয়ান প্রশাসনের ‘রুশবিরোধী’ অবস্থানকে সমর্থনের কারণে তাদের বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিদের মধ্যে কানাডিয়ান কর্মকর্তা, সাংবাদিক এবং দেশটির সামরিক বিশেষজ্ঞরা রয়েছেন।

তালিকায় কানাডার স্পেশাল অপারেশন ফোর্সেসের কমান্ডার মেজর জেনারেল স্টিভ বোইভিন, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর টিফ ম্যাকলেম, টরন্টোর মেয়র জন টরি, অটোয়ার মেয়র জিম ওয়াটসনের মতো ব্যক্তিদের নাম রয়েছে। তাদের অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় ক্রেমলিন জানিয়েছেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পরিকল্পনা অনুসারে চলমান রয়েছে। যদিও পুতিন তার সেনাদের নির্দেশ দিয়েছেন আজভস্টল স্টিল কারখানায় অভিযান না চালানোর জন্য। কারখানাটি বন্দরনগরী মারিউপোলে ইউক্রেনীয় যোদ্ধাদের সর্বশেষ ঘাঁটি।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণ করার সুযোগ ছিল এবং এখনও আছে। আক্রমণ না করে অবরোধ করে রাখার পুতিনের নির্দেশ পরিকল্পনা বদলের ইঙ্গিত কিনা জানতে চাইলে পেসকভ বলেন, এটি একটি পৃথক স্থাপনা, যেখানে ইউক্রেনীয় অবশিষ্ট জাতীয়তাবাদীদের দল পুরো অবরুদ্ধ হয়ে পড়েছে।