হিলারি-কাসিসকে নিউ ইয়র্ক টাইমসের সমর্থন

হিলারি-কাসিসযুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে হিলারি ক্লিন্টন এবং রিপাবলিকান প্রার্থী হিসেবে ওহাইওর গভর্নর জন কাসিসের প্রতি নিজেদের সমর্থনের কথা জানিয়েছে প্রভাবশালী মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে।
বিবিসির খবরে বলা হয়েছে, নিউ ইয়র্ক টাইমসের সম্পাদকীয়তে হিলারিকে ‘‘আধুনিক ইতিহাসে সবচেয়ে দক্ষ ও যোগ্য প্রার্থীদের একজন’ হিসেবে উল্লেখ করা হয়েছে। কাসিসকে বলা হয়েছে রিপাবলিকানদের মধ্যে ‘একমাত্র বিশ্বাসযোগ্য’ প্রার্থী।
প্রথম স্টেট হিসেবে আইওয়ায় চূড়ান্ত প্রার্থী নির্বাচনী ভোটের মাত্র কয়েকদিন আগে নিউ ইয়র্ক টাইমসের সমর্থন দুই প্রার্থীকে আরও আত্মবিশ্বাসী করবে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।
উল্লেখ্য হিলারির প্রতি নিউ ইয়র্ক টাইমসের সমর্থন নতুন কিছু নয়। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ২০০৮ সালেও প্রেসিডেন্ট ওবামার পরিবর্তে ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে সমর্থন জানিয়েছিলো পত্রিকাটি। নিউ ইয়র্ক টাইমস হিলারির দলীয় প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সের প্রশংসা করলেও হিলারির তুলনায় তার অভিজ্ঞতা ও নীতি দুর্বল বলে উল্লেখ করেছে।

রিপাবলিকান শীর্ষ প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সমন্ধে নিউ ইয়র্ক টাইমসের মতামত হল, ‘ট্রাম্প যথেষ্ট অভিজ্ঞ নন এবং জাতীয় নিরাপত্তা, প্রতিরক্ষা ও বিশ্ব বাণিজ্য নীতি সমন্ধে কিছু শেখারও আগ্রহ নেই তার।’ অপর প্রার্থী টেড ক্রুজ সম্পর্কে বলা হয়, ‘নির্বাচনে জেতার জন্য যা খুশি তাই বলছেন তিনি।’ রিপাবলিকানদের ‘চরমপন্থা’য় বিরক্তি প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস বলেছে, এর বাইরে কাসিসই একমাত্র বিশ্বাসযোগ্য প্রার্থী।

কাসিস জানিয়েছেন, নিউ ইয়র্ক টাইমসের সমর্থন পেয়ে নিজেকে গর্বিত মনে করছেন তিনি। তবে হিলারির কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। সূত্র: বিবিসি

/বিএ/