ইসরায়েলের প্রশংসা জেলেনস্কির

ইউক্রেনীয় শরণার্থীদের জন্য কোটার বিধান বাতিলের সিদ্ধান্তের নেওয়ায় ইসরায়েলের প্রশংসা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনীয় শরণার্থীদের দেশে প্রবেশের অনুমতি দেওয়ার ক্ষেত্রে সরকারি কোটা প্রত্যাখ্যানের জন্য ইসরায়েলের উচ্চ আদালতের ভূয়সী প্রশংসা করেছেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বিদ্যমান নিয়ম অনুযায়ী, কিছু ক্ষেত্রে ইউক্রেনীয়দের ইসরায়েলে তিন মাস পর্যন্ত ভ্রমণের জন্য কোনও ভিসার প্রয়োজন হয় না। তবে গত মার্চে ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ নতুন করে পাঁচ হাজার শরণার্থীকে ভিসা দেবে যারা স্বয়ংক্রিয়ভাবে ইসরায়েলে অভিবাসনের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হয় না।

এক্ষেত্রে অভিবাসনের যোগ্যতা বলতে ইহুদি পারিবারিক পরিচয় বোঝানো হয়েছে। প্রচলিত নিয়ম অনুযায়ী, শুধু ইহুদি মা-বাবা কিংবা দাদা-দাদি রয়েছে এমন কাউকেই ইসরায়েলি নাগরিকত্ব দেওয়া হয়।

এক পর্যায়ে শুধু পাঁচ হাজার শরণার্থী গ্রহণের জন্য যে কোটা নির্ধারণ করা হয়েছে সেটির বিরুদ্ধে করা আবেদনের পক্ষে রায় দেন ইসরায়েলের হাইকোর্ট।

ভলোদিমির জেলেনস্কি বলেন, ইসরায়েলি আদালতের সিদ্ধান্ত প্রশংসার দাবিদার। কেননা এই রায় দেশটির সরকারকে ইউক্রেনীয়দের ইসরায়েলে প্রবেশের ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞা বাতিল করতে বাধ্য করেছে।

আইনের শাসন এবং মানবাধিকারের প্রতি সম্মানই প্রকৃত ও উন্নত গণতন্ত্রকে আলাদা করে বলে উল্লেখ করেন জেলেনস্কি।