বিশ্ব ক্ষুধা সূচক: ভারত, পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

২০২২ সালের বিশ্ব ক্ষুধা সূচকে (জিএইচআই) ১২১টি দেশের মধ্যে বাংলাদেশ ৮৪তম অবস্থানে আছে। প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১০৭তম এবং পাকিস্তানের অবস্থান ৯৯তম। আফগানিস্তানের অবস্থান ১০৯ তম। বৃহস্পতিবার যৌথভাবে বিশ্ব ক্ষুধা সূচক-২০২২ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে আয়ারল্যান্ডভিত্তিক সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং জার্মানভিত্তিক ওয়েল্ট হাঙ্গার হিলফ। ওই প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

আগের বছর অর্থাৎ ২০২১ সালে ১১৭টি দেশের মধ্যে এ তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ৭৬। অর্থাৎ ক্ষুধা মেটানোর সক্ষমতায় এবার বাংলাদেশের অবস্থানের আট ধাপ অবনতি হয়েছে। ২০২০ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। ওই বছর ১০৭টি দেশের মধ্যে এই জরিপ করা হয়েছিল।

এবারের বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক ৬। এই স্কোর ১০ থেকে ১৯ দশমিক ৯–এর মধ্যে থাকলে কোনও দেশকে ‘মাঝারি মাত্রার’ ক্ষুধা আক্রান্ত হিসেবে বিবেচনা করা হয়।12

তালিকায় যথাক্রমে ১০৭ ও ৯৯তম স্থানে থাকা প্রতিবেশী ভারত ও পাকিস্তানের নাম রয়েছে ‘মারাত্মক ক্ষুধায়’ (স্কোর ২০ থেকে ৩৪ দশমিক ৯) আক্রান্ত দেশের তালিকায়। তবে বাংলাদেশের ওপরে রয়েছে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কা এবং যুদ্ধবিধ্বস্ত মিয়ানমার। দেশ দুইটির অবস্থান যথাক্রমে ৬৪ ও ৭১তম।

এই সূচক তৈরিতে অর্থনৈতিক পরিস্থিতি, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনে বৈষম্যের মতো বিষয়গুলোকে মাপকাঠি হিসেবে ধরা হয়। এতে অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা, মৃত্যুহার, উচ্চতার তুলনায় ওজন প্রভৃতি বিষয়গুলো বিবেচনায় রাখা হয়।