গ্যালপের জরিপ

সবচেয়ে নিরাপদ সিঙ্গাপুর, তলানিতে আফগানিস্তান

বৈশ্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ২০২২-এর সূচক প্রকাশ করেছে আন্তর্জাতিক গবেষণা ও জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ ইন্টারন্যাশনাল। এবারের সূচকে বাংলাদেশ উন্নতি করেছে বলে প্রতিবেদনে ওঠে এসেছে। আর তালিকার সবচেয়ে তলানিতে তালেবানের দখলে থাকা আফগানিস্তান।

অঞ্চলভেদে জনমত জরিপের ওপর ভিত্তি করে তালিকা প্রকাশ করেছে গ্যালাপ। এবারের জরিপে ১২০টির দেশের প্রায় ১ লাখ ২৭ হাজার লোকের সাক্ষাৎকার নিয়েছে গবেষণা প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনে বলা হয়েছে, মূলত চারটি বিষয়কে সামনে রেখেই আইনশৃঙ্খলা পরিস্থিতির স্কোর নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কিনা, স্থানীয় পুলিশের ওপর আস্থা রয়েছে কিনা, চুরি, হামলা বা ছিনতাইয়ের শিকার হচ্ছে কিনা।

বাংলাদেশের স্কোর আগের বছরের ৭৭ থেকে বেড়ে ৭৯ পয়েন্টে উন্নীত হয়েছে। সূচকে স্কোর যত বেশি, আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে বিবেচনা করা হয়।

এবারের গ্যালাপের সূচকে সবচেয়ে নিরাপদ পাঁচটি দেশ হলো-

৯৬ পয়েন্ট নিয়ে আইনশৃঙ্খলার সূচকে তালিকার শীর্ষে অবস্থান করছে এশিয়ার সিঙ্গাপুর। ৯৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে তাজিকিস্তান, ৯৩ পয়েন্টে নরওয়ে এবং একই পয়েন্ট ৯২ নিয়ে চতুর্থ অবস্থানে সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া।

অন্যদিকে সূচকে ৫১ পয়েন্ট নিয়ে সবচেয়ে তল্লানিতে অবস্থান করছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। গত বছর তালেবান ক্ষমতা দখলে নেওয়ার পর দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে। সিয়েরা লিওন ৫৯, ডিআর কঙ্গো ৫৮ ভেনেজুয়েলা ৫৫ এবং আফ্রিকার গ্যাবন রয়েছে ৫৪ পয়েন্টে।