সু চিকে হত্যার হুমকি

হত্যার হুমকি পেয়েছেন মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেতা অং সান সু চি। এক ফেসবুক পোস্টে নোবেলজয়ী এ নেত্রীকে হত্যার হুমকি দেওয়া হয়েছিল। পরে অবশ্য হুমকিদাতা ব্যক্তি ওই পোস্টের জন্য ক্ষমা চেয়েছেন।

ক্ষমা চাইলেও বিষয়টি হালকাভাবে নেওয়া হচ্ছে না বলে জানিয়েছে মিয়ানমারের পুলিশ। এ ঘটনার পর প্রথমবারের মতো ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রীকে নিরাপত্তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

noname

মিয়ানমারের পুলিশ প্রধান জানিয়েছেন, সু চিকে নিরাপত্তা দেওয়ার জন্য একটি বিশেষ বাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, “ওই পোস্ট দেখার পর আমি স্থানীয় পুলিশ কার্যালয়কে সরাসরি তার (সু চি) নিরাপত্তা বিধানের নির্দেশ দিয়েছি। তার মতো একজন ব্যক্তির কিছু হোক এমন কিছু আমরা হতে দিতে পারি না।”

পুলিশের নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সু চি’র নিজস্ব নিরাপত্তা বাহিনীর পাশাপাশি তার বাড়ির বাইরে বাড়তি নিরাপত্তা রক্ষায় নিয়োজিত থাকবেন দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যরা।

সম্প্রতি মিয়ানমারে সরকার গঠন করে সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। গত ৮ নভেম্বর দেশটির সাধারণ নির্বাচনে ৮০ শতাংশ আসনে জয় পায় এনএলডি। ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে দেশটির নতুন পার্লামেন্ট। ৬৬৪ আসনের পার্লামেন্টে মোট নির্বাচিত এমপির সংখ্যা ৪৯১। এর মধ্যে সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) থেকে থেকে নির্বাচিত হয়েছেন ৩৯০ জন। সাবেক সেনা শাসকের সময়ে সু চি দীর্ঘ সময় ধরে গৃহবন্দি ছিলেন। সূত্র: বিবিসি।

/এমপি/