মিয়ানমারে আবারও নির্বাচন বিলম্বের ইঙ্গিত

আগামী বছরের শেষ দিকে মিয়ানমারে জাতীয় আদমশুমারি হওয়ার কথা বলেছে দেশটির জান্তা সরকার। সামরিক অভ্যুত্থানের ফলে সৃষ্ট সংকটের অবসান ঘটানোর অঙ্গীকার ব্যক্ত করে দেওয়া এই বক্তব্যকে আবারও নির্বাচন পেছানোর ইঙ্গিত হিসেবে দেখছেন অনেকে। শুক্রবার (১০ মার্চ) মিয়ানমারের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দ্য গ্লোবাল নিউ লাইট-এর প্রতিবেদনে এমন কথা উঠে এসেছে।

২০২১ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এর পর থেকেই অস্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে মিয়ানমারে। দেশটির বিভিন্ন এলাকায় সামরিক বাহিনী এবং অভ্যুত্থান বিরোধী শক্তির মধ্যে সংঘর্ষ চলমান রয়েছে। গণতন্ত্রপন্থীদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালিয়ে আসছে জান্তা সরকার।

মিয়ানমারের অভিবাসন ও জনসংখ্যা বিষয়ক মন্ত্রী ইউ মিন্ট কিয়াংয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ২০২৪ সালের ১ থেকে ১৫ অক্টোবর মিয়ানমারে দেশব্যাপী একযোগে আদমশুমারি অনুষ্ঠিত হবে।  

এর আগে ৫ কোটি ৪০ লাখ জনসংখ্যার দেশটিতে সঠিক ভোটার তালিকা নিশ্চিত করতে মিয়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইং একটি জাতীয় আদমশুমারির প্রয়োজনীয়তার কথা বলেছিলেন। যেকোনও নির্বাচনের পূর্বে আদমশুমারির পরামর্শ দিয়েছিলেন তিনি। এছাড়া তিনি বলেছিলেন, দেশে স্থিতিশীলতা থাকলে তবেই নির্বাচন হওয়া সম্ভব।

ফেব্রুয়ারিতে সামরিক সরকার দেশটিতে জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর ঘোষণা দিয়েছিল। তখন আগস্ট মাসে নির্বাচনের আশ্বাস দিয়ে নির্বাচন পিছিয়েছিল তারা।

তবে পর্যবেক্ষদের মতে,  মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে নতুন কোনও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া সম্ভব নয়।

সূত্র: এএফপি